28 C
Kolkata
Saturday, June 25, 2022
More

    EMI এ সুদের ওপর সুদ মকুব করলো কেন্দ্রীয় সরকার, স্বস্তির হাওয়া মধ্যবিত্তের সংসারে

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: মোরাটরিয়াম পিরিয়ডে EMI না দেওয়ার জন্যে সুদের ওপর সুদ দিতে হবে বলে যে চিন্তার ভাঁজ পড়েছিল মধ্যবিত্তের কপালে। সেই চিন্তা নিরসন করলো কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টের প্রশ্নের উত্তরে কেন্দ্র জানিয়েছে যে মোরাটরিয়ামের সময় নিয়মাফিক লাগু হওয়া সুদের ওপর সুদ মুকুব করা হবে।

    প্রসঙ্গত, লকডাউনের সময় আরবিআই মোরেটোরিয়াম ঘোষণা করেছিল। অর্থাৎ ওই মেয়াদে EMI না দিলেও ঋণগ্রহীতার ওপর কোনও নেতিবাচক প্রভাব পড়বে না, কিন্তু ব্যাংক গুলির হিসেব অনুযায়ী, ঋণ গ্রহিতাকে সুদের ওপর সুদ দিতে হবে বলে জানানো হয়। যা নিয়ে পরবর্তিতে বেশ কয়েকটি জনস্বার্থ মামলা হয় সুপ্রীম কোর্টে। পরে এই সংক্রান্ত মামলায় সুপ্রীম কোর্টের শুনানি তে কড়া প্রশ্নত্তোর পর্বের পর কেন্দ্র জানায় যে এই মেয়াদকালে যে ধারের পরিমাণের ওপর যে সুদ, তার ওপর সুদ নেওয়া হবে না। তবে সূত্রের খবর, যারা মোরাটরিয়াম পিরিয়ডের আগে ধারাবাহিক ও নিরবিচ্ছিন্ন ভাবে নিজেদের ইএমআই মিটিয়েছেন বা মোরাটরিয়াম পিরিয়ডেও EMI জমা করেছেন, তাদেরও এই সুযোগ দেওয়া হবে।

    সূত্রের খবর অনুযায়ী বর্তমানে অর্থমন্ত্রকে এই সংক্রান্ত পরিকল্পনা চূড়ান্ত করার কাজ চলছে। উল্লেখ্য, পয়লা মার্চ থেকে ৩১ আগস্ট পর্যন্ত ছিল মোরাটরিয়াম। তবে এই সংক্রান্ত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দীপাবলীর আগেই ঘোষণা করা হবে।

    জানা যাচ্ছে, শুধু ব্যক্তিগত ঋণ নয়, দু’কোটি টাকার ধারের ওপর গৃহ ঋণেও এই ছাড় মিলবে । অর্থমন্ত্রকের কর্তারা জানিয়েছেন যে কমপাউন্ড ইন্টারেস্ট ছাড়ের সুযোগ সমস্ত ঋণগ্রহীতাকে দেওয়া হবে, যারা মোরেটোরিয়ামের সুযোগ নিয়েছিলেন ও যারা নেননি, তাদেরও।

    এই ছাড়ের জন্য ব্যাঙ্কগুলির যে আর্থিক ক্ষতি হবে, সেই টাকা পুষিয়ে দেবে কেন্দ্র। কিছুদিন আগেই বিভিন্ন প্রতিবেদনে জানানো হয়েছিল যে ব্যাঙ্কদের চিন্তা ছিল যে এরকম সুদ মুকুব করলে তাদের আর্থিক পরিস্থিতির ওপর আরও চাপ বাড়বে। এই প্রসঙ্গে প্রাক্তন সিএজি রাজীব মেহর্ষির নেতৃত্বাধীন কমিটি পরামর্শ দিয়েছিলো যে যদি কেন্দ্র ব্যাংকের এই ক্ষতিপূরণে রাজি হয় তাহলে কম্পাউণ্ড ইন্টারেস্ট এ ছাড় দেওয়া যেতে পারে।

    এই প্রসঙ্গে বিগত শুনানিতে কেন্দ্র সুপ্রিম কোর্টে জানিয়েছিল যে কিছুটা সময় লাগবে এই কম্পাউণ্ড ইন্টারেস্ট মকুবের স্কিম চালু করতে। কিন্তু কেন্দ্রের সেই দীর্ঘসূত্রিতা নিয়ে আদালত অসন্তোষ প্রকাশ করেছিল। সুপ্রীম কোর্টের চাপের কারণেই দ্রুত এই প্রকল্প রূপায়ণে উদ্যোগী হয় কেন্দ্র।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    পুজোর বাকি ১০০ দিন ! অধীর আগ্রহে অপেক্ষায় বাঙালি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পুজোর বাকি ১০০ দিন। এখন থেকেই পুজোর প্ল্যানিং ? এখনও ঢের বাকি ! না,...

    দুর্বল মৌসুমী বায়ু ! অনিশ্চিত বর্ষা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : মৌসুমি বায়ু ঢুকলেও দক্ষিণবঙ্গে দুর্বল হয়ে পড়ল। আগামী কয়েকদিন বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছেন না...

    আরেকটা করোনা বিস্ফোরণের মুখে দাঁড়িয়ে রাজ্য ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : রাজ্যে ভয়াবহ আকার নিল করোনা। এক লাফে ৭০০ পার করল দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবার দৈনিক...

    এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো সিভিক ভলেন্টিয়ার বিপ্লব দাস ।

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো বিরাটির সিভিক ভলেন্টিয়ার বিপ্লব...

    রাষ্ট্রপতি নির্বাচনে কারা এগিয়ে ? বিজেপি নাকি বিরোধী জোট ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ঘটেছে সমস্ত জল্পনার অবসান। BJP-র পাশাপাশি বিরোধীরাও ১৬তম রাষ্ট্রপতি নির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা...