28 C
Kolkata
Thursday, August 11, 2022
More

    করোনা অসুর কে বধ করছেন ডাক্তার দুর্গা! এমনই দুর্গা মূর্তি ভাইরাল এবার নেট পাড়ায়

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: গতকাল কলকাতা হাইকোর্ট ঐতিহাসিক রায় দিয়েছে কিন্তু এই রায় দানের আগেই বাঙালি প্রস্তুত হয়ে পড়েছিল করোনা আবহেই কিভাবে দেবী কে বরণ করা যায়। আর সেকারণেই রাজ্যজুড়ে সেজে উঠেছে বিভিন্ন পুজো মণ্ডপ। বাস্তব রূপ পেয়েছে শিল্পীদের কল্পনা। আইনি লড়াইয়ে বারোয়ারি পুজো কমিটিদের সংগঠন। কিন্তু, এতসবের মধ্যেও হুজুগে বাঙালির আকর্ষণের কেন্দ্রে চিকিৎসকরূপী করোনাসুর বধকারীনি দেবী দুর্গা। নেট দুনিয়ায় আপাতত ভাইরাল মায়ের এই ডাক্তার রুপ।

    করোনাকালে ঈশ্বরের স্থান দেওয়া হয়েছে চিকিৎসকদের। তাই এবার মাকেও তুলে ধরা হয়েছে চিকিৎসকের আদলেই। লাল-পড়া শাড়ির বদলে মায়ের পরনে রয়েছে অ্যাপ্রন। প্রথাগত ত্রিশূলের বদলে দু-হাতে মা বিশালাকার সিরিঞ্জ দিয়ে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে বধ করছেন করোনারূপী মহিষাশুরকে। সিংহের বদলে দেবী দুর্গার সঙ্গে রয়েছে অ্যাম্বুলেন্স।

    শুধু দেবী দুর্গাই নয়, মহামারীকালে মামার বাড়ি আগত তাঁর চার ছেলে-মেয়েও সমানতালে করোনার বিরুদ্ধে যুদ্ধে সামিল। করোনা যোদ্ধা রূপে উপস্থাপন করা হয়েছে গণেশ,লক্ষ্মী, সরস্বতী, কার্তিকে। গণেশ ও লক্ষ্মী যথাক্রমে একজন পুলিশ কর্মী ও নার্স হিসাবে ধরা দিয়েছেন মণ্ডপে। আর সবস্বতী, কার্তিককে দেখা যাচ্ছে স্বাস্থ্যসেবা ও স্যানিটাইজেশন কর্মীর রূপে।

    এর আগে আমরা দেখতে পেয়েছি কলকাতার বরিশা, সল্টলেক আর কেষ্টপুরেও পরিযায়ী শ্রমিকের বেশে ফুটিয়ে তোলা হয়েছে মায়ের রূপ। যা ইতিমধ্যেই ভাইরাল। এবার সেই তালিকায় সংযোজিত হল করোনারূপী মহিষাসুরমর্দিনী দেবী দুর্গা। কিন্তু, বাংলায় কোথায় মায়ের এই রূপ দেখতে পাওয়া যাচ্ছে?

    এই বিষয়ে ফেসবুকে নিত্য পাল নামের এক ব্যক্তি জানিয়েছেন শিলিগুড়িতে দেবীর করোনারূপী মহিষাসুরমর্দিনীর এই রূপ প্রতিভাত হচ্ছে। মৃত্‍ শিল্পী জীতেন পাল। আবার অনেকেই বলেছেন, প্রতিমার এই রূপ আসাম ও ঝাড়খণ্ডের। ফলে এখনো এই দেবীর প্রকৃত অবস্থান নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    কমনওয়েলথে সোনাজয়ী অচিন্ত্যকে রাজ্য সরকারের ৫ লক্ষ!‌ ‘খেলা দিবসে’ আর্থিক পুরস্কার সৌরভকেও

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : কমনওয়োলথ গেমসো ভারোত্তোলনে সোনা জয়ী অচিন্ত্য ও স্কোয়াশে ব্রোঞ্জ জয়ী সৌরভ ঘোষাল। দুই...

    সরাসরি ধর্মতলা থেকে হাবড়া এক বাসেই , দেখুন সম্পূর্ণ তথ্য

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : এবার সরাসরি ধর্মতলা থেকে হাবড়া এক বাসে যাওয়া যাবে।ওই বাসে পৌঁছে যাওয়া যাবে বকখালিও।...

    সঞ্জীবনী সঞ্চার বঙ্গ বিজেপিতে , এলেন নতুন পর্যবেক্ষক

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : বিজয়বর্গীয় যুগের অবসান। নয়া পর্যবেক্ষক পেল বঙ্গ বিজেপি। কেন্দ্রীয় নেতৃত্বের সিদ্ধান্ত অনুযায়ী সুনীল বনশলকে...

    নির্ধারিত সূচির আগে শুরু হবে ফুটবল বিশ্বকাপ , জানাল FIFA

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : নির্ধারিত সূচির একদিন আগে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। কাতারে প্রচণ্ড গরমের কারণে শীতকালে ফুটবল...

    একেই বলে ঈশ্বরের কৃপা ! ৭০ বছর বয়সে মা হলেন চন্দ্রাবতী দেবী

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : একে বলে ঈশ্বরের আশির্বাদ ! দশকের পর দশক ধরে চেষ্টাতেও সম্ভব হচ্ছিল না, এবারে...