31 C
Kolkata
Sunday, June 26, 2022
More

    দেখে নিন ভারতের বিভিন্ন অঞ্চলে পালনীয় বাঙালি বিজয়াদশমীর বিভিন্ন সংস্করণ

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: আজ শারদীয়া দুর্গাপুজোর দশম তম দিন, আজ মায়ের বিসর্জনের সাথে সাথে শুরু হয়ে যাবে বিজয়াদশমী পালন। তবে আজ এই দিনটি সারা দেশে বিভিন্ন কারণে পালিত হয়। ভারতীয় উপমহাদেশের বিভিন্ন অঞ্চলে পৃথক পৃথক ভাবে উদযাপিত হয়ে থাকে এই বিজয়াদশমী।

    উত্তর ভারতের রাজ্যে বিজয়াদশমী ধর্মপুনরুদ্ধার ও সুরক্ষার জন্য এবং মহিষাসুরের বিরুদ্ধে মা দুর্গার জয়কে স্মরণ করে দুর্গাপুজোর সমাপ্তি রূপে চিহ্নিত করা হয়। উত্তর, মধ্য ও পশ্চিম ভারতের রাজ্যগুলিতে, উত্‍সবটি ‘বিজয়াদশমী’ শব্দের প্রতিশব্দ ‘দশেরা’ নামে ও পরিচিত। যা আবার বলা হয় ‘দাসরা’ বা, ‘দশহরা’। এই অঞ্চলগুলিতে এই দিনটি রাবণের বিরুদ্ধে রামের জয়ের কথা মনে রেখে রামলীলার সমাপ্তি রূপে চিহ্নিত করা হয়।

    আবার অর্জুন এই দিনে একাই এক হাজারেরও বেশি সৈন্যকে ধ্বংস করেন এবং তাছাড়া মহাভারতের যুদ্ধে অর্জুনের কাছে ভীষ্ম দ্রোণ কর্ণ অশ্বথামা মত বীরের পরাজয় যা মন্দের প্রতি মঙ্গল অর্জনের এক তাত্‍পর্যপূর্ণ উদাহরণ বলে ধরা হয়। বিকল্পভাবে, এটি দেবী, দুর্গার জন্য শ্রদ্ধার পরিচয় বহন করে।

    বিজয়াদশমী উদযাপনে একটি নদী বা মহাসাগরের সম্মুখভাগে শোভাযাত্রা অন্তর্ভুক্ত রয়েছে, যা দেবী পূজার সঙ্গে জড়িত। সঙ্গীত ও মন্ত্র সহ দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, গণেশ ও কার্তিকের মাটির মূর্তি বহন করে এবংশোভাযাত্রার শেষে মূর্তিগুলি জলে বিসর্জন দেওয়া হয়। কিন্তু এবছরে সেই অনুষ্ঠান হচ্ছে না কলকাতায়।

    তাছাড়া ‘দশেরা’তে রাবনের মূর্ত প্রতীকগুলি দুষ্টের প্রতীক হিসাবে আতশবাজি দিয়ে পোড়ানো হয়ে থাকে। এটি অশুভ শক্তির ধ্বংসকে চিহ্নিত করে। এই উত্‍সবটি গুরুত্বপূর্ণ আলোর উত্‍সব দীপাবলিও দেওয়ালির প্রস্তুতিও শুরু করে, যা যথাক্রমে বিজয়াদশমীর ১৯ দিন ও ২০ দিন পরে পালিত হয়ে থাকে।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    আগামী সোমবার খুলে যাচ্ছে রাজ্যের সব স্কুল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : আগামী ২৭ জুন থেকে খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত সরকারি স্কুল। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু...

    পুজোর বাকি ১০০ দিন ! অধীর আগ্রহে অপেক্ষায় বাঙালি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পুজোর বাকি ১০০ দিন। এখন থেকেই পুজোর প্ল্যানিং ? এখনও ঢের বাকি ! না,...

    দুর্বল মৌসুমী বায়ু ! অনিশ্চিত বর্ষা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : মৌসুমি বায়ু ঢুকলেও দক্ষিণবঙ্গে দুর্বল হয়ে পড়ল। আগামী কয়েকদিন বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছেন না...

    আরেকটা করোনা বিস্ফোরণের মুখে দাঁড়িয়ে রাজ্য ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : রাজ্যে ভয়াবহ আকার নিল করোনা। এক লাফে ৭০০ পার করল দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবার দৈনিক...

    এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো সিভিক ভলেন্টিয়ার বিপ্লব দাস ।

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো বিরাটির সিভিক ভলেন্টিয়ার বিপ্লব...