21 C
Kolkata
Tuesday, November 29, 2022
More

    দেখে নিন ভারতের বিভিন্ন অঞ্চলে পালনীয় বাঙালি বিজয়াদশমীর বিভিন্ন সংস্করণ

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: আজ শারদীয়া দুর্গাপুজোর দশম তম দিন, আজ মায়ের বিসর্জনের সাথে সাথে শুরু হয়ে যাবে বিজয়াদশমী পালন। তবে আজ এই দিনটি সারা দেশে বিভিন্ন কারণে পালিত হয়। ভারতীয় উপমহাদেশের বিভিন্ন অঞ্চলে পৃথক পৃথক ভাবে উদযাপিত হয়ে থাকে এই বিজয়াদশমী।

    উত্তর ভারতের রাজ্যে বিজয়াদশমী ধর্মপুনরুদ্ধার ও সুরক্ষার জন্য এবং মহিষাসুরের বিরুদ্ধে মা দুর্গার জয়কে স্মরণ করে দুর্গাপুজোর সমাপ্তি রূপে চিহ্নিত করা হয়। উত্তর, মধ্য ও পশ্চিম ভারতের রাজ্যগুলিতে, উত্‍সবটি ‘বিজয়াদশমী’ শব্দের প্রতিশব্দ ‘দশেরা’ নামে ও পরিচিত। যা আবার বলা হয় ‘দাসরা’ বা, ‘দশহরা’। এই অঞ্চলগুলিতে এই দিনটি রাবণের বিরুদ্ধে রামের জয়ের কথা মনে রেখে রামলীলার সমাপ্তি রূপে চিহ্নিত করা হয়।

    আবার অর্জুন এই দিনে একাই এক হাজারেরও বেশি সৈন্যকে ধ্বংস করেন এবং তাছাড়া মহাভারতের যুদ্ধে অর্জুনের কাছে ভীষ্ম দ্রোণ কর্ণ অশ্বথামা মত বীরের পরাজয় যা মন্দের প্রতি মঙ্গল অর্জনের এক তাত্‍পর্যপূর্ণ উদাহরণ বলে ধরা হয়। বিকল্পভাবে, এটি দেবী, দুর্গার জন্য শ্রদ্ধার পরিচয় বহন করে।

    বিজয়াদশমী উদযাপনে একটি নদী বা মহাসাগরের সম্মুখভাগে শোভাযাত্রা অন্তর্ভুক্ত রয়েছে, যা দেবী পূজার সঙ্গে জড়িত। সঙ্গীত ও মন্ত্র সহ দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, গণেশ ও কার্তিকের মাটির মূর্তি বহন করে এবংশোভাযাত্রার শেষে মূর্তিগুলি জলে বিসর্জন দেওয়া হয়। কিন্তু এবছরে সেই অনুষ্ঠান হচ্ছে না কলকাতায়।

    তাছাড়া ‘দশেরা’তে রাবনের মূর্ত প্রতীকগুলি দুষ্টের প্রতীক হিসাবে আতশবাজি দিয়ে পোড়ানো হয়ে থাকে। এটি অশুভ শক্তির ধ্বংসকে চিহ্নিত করে। এই উত্‍সবটি গুরুত্বপূর্ণ আলোর উত্‍সব দীপাবলিও দেওয়ালির প্রস্তুতিও শুরু করে, যা যথাক্রমে বিজয়াদশমীর ১৯ দিন ও ২০ দিন পরে পালিত হয়ে থাকে।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    চাঁদে পাকাপাকি ভাবে থাকবে মানুষ !

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চাঁদের মাটিতে শেষবার মানুষ পা রেখেছিল গত অর্ধ শতাব্দী আগে। এই বার সেখানে ঘর-বাড়ি...

    নির্দিষ্ট কিছু পুরনো কয়েন সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে RBI !

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ১ টাকা এবং ৫০ পয়সা মূল্যের নির্দিষ্ট কিছু পুরনো কয়েন সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে...

    স্বামী বিবেকানন্দর পুনর্জন্ম মোদী , বেফাঁস মন্তব্য রাহুল সিনহার

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : বেফাঁস বিজেপি নেতা রাহুল সিনহা। স্বামী বিবেকানন্দ পুনর্জন্ম নিয়ে ফিরে এসেছেন নরেন্দ্র মোদি রূপে,...

    বিশ্বকাপে আফ্রিকান দাদাগিরি ! বেলজিয়ামকে ঘায়েল করল মরক্কো

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : মরক্কো ২ আবদেলহামিদ সাবিরি (৭৩’), জাকারিয়া আবৌখাল (৯০+২’)  বেলজিয়াম ০

    ইন্ডিয়ান সুপার লিগে বিরাট জয় পেল ইস্টবেঙ্গল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ধারাবাহিকতার অভাবে ভুগছিল ইস্টবেঙ্গল। ইন্ডিয়ান সুপার লিগে অ্যাওয়ে ম্যাচে জামশেদপুর এফসির বিরুদ্ধে নেমেছিল ইস্টবেঙ্গল।...