18 C
Kolkata
Friday, December 9, 2022
More

    ঝাড়খন্ড কয়লা দুর্নীতি মামলায় ৩ বছরের জেল হল প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দিলীপ রায়ের

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: ঝাড়খন্ড কয়লা দুর্নীতি মামলায় দিলীপ ছাড়াও আরও দু’জনকে ৩ বছরের জেলের সাজা দেওয়া হয়েছে। ১৯৯৯ সালের ঝাড়খন্ড কয়লা কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দিলীপ রায়ের বিরুদ্ধে তদন্ত চলছিল। সেই তদন্তের বিচারে দিলীপ দোষী সাব্যস্ত হয়েছিলেন। সোমবার তাঁকে ৩ বছরের কারাদণ্ড দিয়েছে দিল্লির বিশেষ সিবিআই আদালত।

    উল্লেখ্য, ১৯৯৯ সালে ঝাড়খণ্ডের গিরিডিতে ব্রহ্মডিহা কয়লা ব্লক বন্টনে ওই ব্যাপক অনিয়ম এবং দুর্নীতির ঘটনা ঘটেছিল। অন্যান্য বিভিন্ন ধারার পাশাপাশি দিলীপকে ভারতীয় দণ্ডবিধির ৪০৯ ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছিল। সোমবার দিলীপের জন্য কারাদণ্ড ঘোষণা করতে গিয়ে বিশেষ সিবিআই আদালতের বিচারক ভর্তি পরাশর জানিয়েছেন, মন্ত্রী থাকাকালীন দিলীপ বেআইনি এবং অসত্‍ ভাবে বেসরকারি এবং পরিত্যক্ত কয়লাখনি এলাকা একটি বিশেষ সংস্থাকে পাইয়ে দিয়েছিলেন। এদিন দোষী সাব্যস্ত সকলেই সশরীরে আদালতে হাজির ছিলেন।

    দিলীপ রায়-সহ কয়েকজনের বিরুদ্ধে ১৯৯৯ সালে ঝাড়খন্ডে কয়লা ব্লক বন্টনের একটি মামলায় ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল। তত্‍কালীন এনডিএ সরকার ওই অভিযোগের তদন্তভার দিয়েছিল সিবিআই-কে। সিবিআই তদন্তে নেমে ওই দুর্নীতিতে তত্‍কালীন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দিলীপের যোগসাজশ খুঁজে পায়। দিলীপকে গ্রেফতারও করা হয়েছিল।

    অবশেষে বাদী এবং বিবাদী পক্ষের তরফে দীর্ঘ শুনানির পর দিলীপ-সহ ৩ জন ওই মামলায় দোষী সাব্যস্ত হন। দিল্লির একটি আদালত চলতি মাসের শুরুতে জানিয়েছিল, ২৬ অক্টোবর এই মামলার শাস্তি ঘোষণা করবে। রায়দানের সময় দোষীদেরও আদালতে হাজির থাকতে হবে। সেই মতোই এদিন প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর উপস্থিতিতেই ওই আদালত তাঁকে ৩ বছর কারাদণ্ডের শাস্তি দিয়েছে। অর্থাত্‍, ২০২৩ সাল পর্যন্ত দিলীপকে জেল হাজতে থাকতে হবে। প্রসঙ্গত, প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী সরকারের আমলে দিলীপ ছিলেন কয়লা দফতরের প্রতিমন্ত্রী।

    সাজা ঘোষণার পাশাপাশি এদিন প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দিলীপ রায় এবং আরও দু’জনকে জামিনও প্রদান করেছে বিশেষ সিবিআই আদালত। ১ লক্ষ টাকার পৃথক ব্যক্তিগত বন্ডে তাঁদের জামিন প্রদান করেছে আদালত। একইসঙ্গে হাইকোর্টে আবেদন জানানো জন্য তাঁদের ২৫ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছে আদালত।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    ভয়াবহ ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা বঙ্গোপসাগরে , কতটা প্রভাব বঙ্গে ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ভয়াবহ ঘূর্ণিঝড়ের আশঙ্কা বঙ্গোপসাগরে। ঘূর্ণিঝড় মান্দাস-র পূর্বাভাস দিচ্ছেন আবহাওয়াবিদরা। তাহলে কি ফের ঝড়বৃষ্টির আশঙ্কা...

    হিমাচলে এগিয়ে পদ্ম , লড়াই দিচ্ছে কংগ্রেস ! বলছে সমীক্ষা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচন গত ১২ নভেম্বর সম্পন্ন হয়েছে। এরপর ৮ ডিসেম্বর তার ফলাফল...

    গুজরাটে মোদী সুনামি ! উত্থান আপের , বলছে বুথ ফেরত সমীক্ষা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : সপ্তমবারও বিজেপি সরকার। মোদী-শাহের রাজ্যে এবারও ক্লিন স্যুইপ পেতে চলেছে BJP। বুথফেরত সমীক্ষায় তেমনই...

    অঘটনের বিশ্বকাপে এশিয়ান ঝড় , রোনাল্ডোর দেশকে হারাল দক্ষিণ কোরিয়া

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পর্তুগাল: ১ (রিকার্ড হোর্তা) দক্ষিণ কোরিয়া: ২ (কিম ইয়ং গওন, হং...

    নজিরবিহীন ঘটনা , অশোকনগরে বৃদ্ধ দম্পতির ঘরে জন্ম নিল ফুটফুটে সন্তান

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : স্বামীর বয়স প্রায় ৭০ বছর আর তার স্ত্রীর বয়সও পঞ্চাশের বেশি। বৃদ্ধ এই দম্পতির...