28 C
Kolkata
Sunday, June 26, 2022
More

    সুবর্ণ সুযোগ! স্বনিধি প্রকল্পের আওতায় ৩ লক্ষ হকারের জন্যে ঋণ মঞ্জুর নরেন্দ্র মোদির

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: প্রধানমন্ত্রী স্ট্রিট ভেন্ডর আত্মনির্ভর নিধি যোজনা। মঙ্গলবার এই যোজনার অধীনে ৩ লাখ হকারকে ঋণ দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২০ সালের ১’লা জুন PM SVANidhi প্রকল্পের ঘোষণা হয়। করোনাভাইরাস অতিমারিতে ক্ষতিগ্রস্ত যে সব অসহায় মানুষ রাস্তাঘাটে বিভিন্ন সামগ্রী বিক্রি করা শুরু করেছিলেন এই ঋণ তাঁদেরই জন্যে।

    সোমবার সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জানিয়েছিলেন, “উত্তরপ্রদেশের যে সব ভাই বোনরা রাস্তায় বসে জিনিস বিক্রি করেন তাঁদের সঙ্গে কথা বলব। জানব কীভাবে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা তাঁদের চলার পথে সাহায্য করেছে। তাঁদের কতটা সাহস ও ভরসা দিতে পেরেছে।”

    সূত্রের খবর, আজ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমেই এই দায়িত্ব পালন করলেন প্রধান মন্ত্রী। এই প্রকল্প সম্পর্কে ঋণ গ্রহিতাদের সঙ্গে বিস্তারিত আলোচনাও করেন। মঙ্গলবার এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। প্রধানমন্ত্রী SVANidhi যোজনার অধীনে পথ হকাররা ভর্তুকিযুক্ত সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন।

    সূত্রের খবর অনুযায়ী এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত প্রায় ২৪ লাখ আবেদন জমা পড়েছে। যার মধ্যে ৫ লাখ ৫৭ হাজার আবেদন এসেছে উত্তরপ্রদেশের হকারদের থেকে। দেশে সর্বোচ্চ আবেদন এই রাজ্য থেকেই জমা পড়েছে কেন্দ্রের দরবারে। এরই মধ্যে শুধুমাত্র উত্তরপ্রদেশ থেকেই ৩ লাখ ২৭ হাজার আবেদন মঞ্জুর করা হয়েছে। এমনকি তাঁদের জন্যে ইতোমধ্যে ১.৮৭ লাখের ঋণও মঞ্জুর করা হয়েছে। এই তথ্য প্রকাশিত হয়েছে প্রধানমন্ত্রীর ওয়েবসাইট narendramodi.in-এ।

    মোট যে সংখ্যক আবেদনপত্র জমা পড়েছে, তার মধ্যে ১২ লাখ এখনও পর্যন্ত মঞ্জুর করা হয়েছে। প্রায় ৫.৩৫ লাখ টাকার লোনও মঞ্জুর করা হয়েছে। একই সঙ্গে চতুর্থ ইন্ডিয়া এনার্জি ফোরাম CERAWeek-এর উদ্বোধনে এইদিন দেশের চিরাচরিত শক্তিকে আরও জোরদার করে তোলার কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

    তিনি বলেন, “গত ৬ বছরে ১১ মিলিয়নেরও বেশি LED স্ট্রিট লাইট বসানো হয়েছে। এর ফলে বছরে ৬০ বিলিয়ন ইউনিট শক্তি সঞ্চয় করা সম্ভব হচ্ছে। ফলত: বার্ষিক ৪.৫ কোটি টন গ্রিন হাউস গ্যাস নির্গত হওয়া কমেছে।” শক্তি সংরক্ষণের এই প্রয়াসে ভারত বছরে ২৪,০০০ কোটি টাকার শক্তির খরচ বাঁচাতে পেরেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    আগামী সোমবার খুলে যাচ্ছে রাজ্যের সব স্কুল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : আগামী ২৭ জুন থেকে খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত সরকারি স্কুল। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু...

    পুজোর বাকি ১০০ দিন ! অধীর আগ্রহে অপেক্ষায় বাঙালি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পুজোর বাকি ১০০ দিন। এখন থেকেই পুজোর প্ল্যানিং ? এখনও ঢের বাকি ! না,...

    দুর্বল মৌসুমী বায়ু ! অনিশ্চিত বর্ষা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : মৌসুমি বায়ু ঢুকলেও দক্ষিণবঙ্গে দুর্বল হয়ে পড়ল। আগামী কয়েকদিন বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছেন না...

    আরেকটা করোনা বিস্ফোরণের মুখে দাঁড়িয়ে রাজ্য ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : রাজ্যে ভয়াবহ আকার নিল করোনা। এক লাফে ৭০০ পার করল দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবার দৈনিক...

    এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো সিভিক ভলেন্টিয়ার বিপ্লব দাস ।

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো বিরাটির সিভিক ভলেন্টিয়ার বিপ্লব...