28 C
Kolkata
Saturday, June 25, 2022
More

    এবার আপনিও জম্মু-কাশ্মীরে কিনতে পারবেন জমি, আনুষ্ঠানিক সীলমোহর স্বরাষ্ট্র মন্ত্রকের

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: স্বরাষ্ট্রমন্ত্রকের আনুষ্ঠানিক সিলমোহরের পর ভারতের যে কোনও নাগরিক কেন্দ্রীয় শাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে জমি কিনতে পারবেন। এর আগে শুধু স্থানীয়রাই জমি কিনতে পারতেন। এবার থেকে সেই নিয়ম শুধুমাত্র কৃষিজমির ক্ষেত্রে বলবৎ থাকল। স্বাভাবিকভাবেই কেন্দ্রের এই সিদ্ধান্তে মোটেও খুশি নয় স্থানীয় দলগুলি।

    মঙ্গলবারের এই নির্দেশিকা অনুযায়ী কেন্দ্র জে অ্যান্ড কে ল্যান্ড রেভিনিউ অ্যাক্ট ১৯৯৬-এর (J and K land revenue ACT 1996) সংশোধন করেছে। ফলে দেশের যে কোনও রাজ্যের মানুষ এখন থেকে জমি কিনতে পারবেন ভূস্বর্গে। আগের মত লাগবে না ডোমিসাইল সার্টিফিকেট।

    এই বিষয়ে অপপত্তি জানিয়ে ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা বলেন যে জমি আইনে এই বদল মেনে নেওয়া যায় না। এবার জম্মু-কাশ্মীরকে যে কেউ কিনে নেবে বলে তিনি অভিযোগ করেন। একই সঙ্গে তিনি বলেন যে লেহ’তে ভোট শেষ হওয়ার পরে এই নিয়ম আনা হল। বিজেপিকে বিশ্বাস করে লাদাখিরা এই প্রতিদান পেল বলে তিনি অভিযোগ জানান।

    অন্যদিকে পিডিপির প্রেসিডেন্ট মেহবুবা মুফতি বলেছেন যে এটি জনগণের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার প্রচেষ্টা। তাঁর অভিযোগ, ৩৭০ ধারা বিলুপ্ত করা, জাতীয় সম্পদ লুঠ করা ও এবার জম্মু-কাশ্মীরকে বিক্রি করার প্রচেষ্টা, সবই কেন্দ্রের পরিকল্পনা। যা ধাপে ধাপে জম্মু কাশ্মীরের মানুষের ক্ষমতা হ্রাস করার জন্য চলছে। রুটি, রোজগার না দিতে পেরে বিজেপি এখন এমন আইন আনছে যেটা সরল মানুষকে আকৃষ্ট করে তাদের বাস্তুহারা করে দেবে।

    বিজেপি অবশ্য স্বাভাবিক ভাবেই এই আইনকে স্বাগত জানিয়েছে। ভারতের ঐক্যতার বার্তা দেয় এই আইন বলে জানিয়েছেন জম্মু-কাশ্মীর বিজেপির প্রধান রবীন্দর রায়না। তাঁর প্রশ্ন, অন্য রাজ্যে যদি সবাই জমি কিনতে পারেন, তাহলে এখানে ব্যতিক্রম হবে কেন।

    জম্মু-কাশ্মীরের এলজি মনোজ সিনহা বলেন যে সম্পূর্ণ সুরক্ষিত থাকছে কৃষি জমি। তিনি বলেন যে চাষীদের জমিতে কোনও বহিরাগত কব্জা করতে পারবে না। শিল্পোন্নয়নের জন্য জমি চিহ্নিত করা হচ্ছে যাতে দেশের অন্য স্থান থেকে শিল্পপতিরা গিয়ে ওখানে ব্যবসা করতে পারেন। এতে জায়গার উন্নতি হবে ও কর্মসংস্থানও বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    পুজোর বাকি ১০০ দিন ! অধীর আগ্রহে অপেক্ষায় বাঙালি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পুজোর বাকি ১০০ দিন। এখন থেকেই পুজোর প্ল্যানিং ? এখনও ঢের বাকি ! না,...

    দুর্বল মৌসুমী বায়ু ! অনিশ্চিত বর্ষা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : মৌসুমি বায়ু ঢুকলেও দক্ষিণবঙ্গে দুর্বল হয়ে পড়ল। আগামী কয়েকদিন বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছেন না...

    আরেকটা করোনা বিস্ফোরণের মুখে দাঁড়িয়ে রাজ্য ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : রাজ্যে ভয়াবহ আকার নিল করোনা। এক লাফে ৭০০ পার করল দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবার দৈনিক...

    এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো সিভিক ভলেন্টিয়ার বিপ্লব দাস ।

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো বিরাটির সিভিক ভলেন্টিয়ার বিপ্লব...

    রাষ্ট্রপতি নির্বাচনে কারা এগিয়ে ? বিজেপি নাকি বিরোধী জোট ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ঘটেছে সমস্ত জল্পনার অবসান। BJP-র পাশাপাশি বিরোধীরাও ১৬তম রাষ্ট্রপতি নির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা...