24 C
Kolkata
Tuesday, March 21, 2023
More

    এবার কী গেরুয়া গ্রাসে রবীন্দ্রনাথের লেখা জাতীয় সঙ্গীত! প্রতিবাদে সরব গোটা দেশ, কিসের ইঙ্গিত ?

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: আর ৬ মাসেরও কম সময় রয়েছে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে। আর এরই মাঝে বাঙালির ভাবাবেগে চূড়ান্ত আঘাত করলেন বিজেপির সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। তাঁর প্রস্তাব দেশের জাতীয় সংগীত বদলে ফেলতে হবে। আর আশ্চর্যের বিষয় এই যে প্রধানমন্ত্রীর দফতর তার পত্রপাঠ জবাব ও দিয়েছে। আর উত্তর পেয়েই সুব্রহ্মণ্যম স্বামী রীতিমত বুক ঠুকে বলতে শুরু করে দিয়েছেন বডেলে যাবে দেশের জাতীয় সঙ্গীত। আর তা আগামী ইংরাজী বছরের প্রথম মাসের ২৩ তারিখের মধ্যেই হবে। সাংসদের দাবি, মোদী সরকার দেশের নতুন জাতীয় সংগীতের পরিবর্তনের বিষয়টি ঘোষণা করে দেবে।

    সুব্রহ্মণ্যম স্বামী যা বলছেন তা যদি একাংশও ঠিক হয় তাহলে আগামী বছরের ২৩ জানুয়ারির পরে এদেশের জাতীয় সঙ্গীত বডেলে ‘জনগনমন অধিনায়ক’-কের পরিবর্তে ১৯৪৩-এ নেতাজির আজাদ হিন্দ ফৌজের গাওয়া ‘শুভ সুখ চ্যান’ গানটি শুনতে পাওয়া যাবে। আর এই ঘটনাটি সামনে আসতেই তা নিয়ে এখন তীব্র প্রতিবাদে সরব হয়েছেন দেশের নানা প্রান্তের মানুষেরা।

    সুব্রহ্মণ্যম স্বামী’র চিঠির বিষয়ে জানতে পেরে রাজ্যের শাসক দল তৃণমূলের তরফে সাংসদ সুখেন্দুশেখর রায় এর মন্তব্য, “এখন ওরা দাবি তুলছে, রবীন্দ্রনাথের লেখা জাতীয় সঙ্গীত বাতিল করতে হবে। কারণ, তাতে ‘সিন্ধু’ নদের উল্লেখ আছে। গানটি লেখা হয়েছিল ১৯১১ সালে। তখন দেশভাগ হয়নি। তাছাড়া ঐতিহাসিকদের মতে, ভারতীয় সমাজব্যবস্থা তো সিন্ধু সভ্যতারই অবদান। আসলে নানাভাবে বাংলার ওপর হামলা শুরু হয়েছে। জাতীয় সঙ্গীতের ওপর আক্রমণ মানে বাঙালির গৌরব ও জাতীয় চেতনার মূলে কঠোরতম আঘাত।”

    আরও পড়ুন: কৃষক বিক্ষোভ আপডেট: পাঞ্জাব থেকে নতুন কৃষকের দল দিল্লি যাত্রা শুরু করেছে, পুলিশ সতর্ক

    তৃণমূল সূত্রে খবর বিজেপির এই ‘জাতীয় সঙ্গীত বদলে’র ভাবনার প্রতিবাদে রাস্তায় নামবে তৃণমূল। আর তা নিয়ে খুব শীঘ্রই বড় ঘোষণা করতে পারেন তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য দু দিন আগেই এই রাজ্য সফর চলাকালীন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা বিশ্বভারতীকে কবিগুরুর জন্মস্থান হিসাবে চিহ্নিত করে বড়সড় বিতর্ক বাড়িয়েছেন। তারও আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় এসে এক বিতর্কিত মূর্তিকে বিরসা মুন্ডার মূর্তি বলে সম্বোধন করেছিলেন। সেই দুই বিতর্কের অবসান না হতে হতেই এবার তাতে নতুন সংযোজন জাতীয় সঙ্গীত বদল।

    তবে সুব্রহ্মণ্যম স্বামী’র এই বুকফুলিয়ে দাবির জেরে বেশ অস্বস্তিতে পড়েছে রাজ্য বিজেপি। সুব্রহ্মণ্যম স্বামীর প্রস্তাব মেনে নিলে কার্যত বাঙালির ভাবাবেগে বড়সড় ধাক্কা দেবে কেন্দ্র সরকার তথা বিজেপি। আর তার জেরে বাংলায় বিজেপি আসন্ন রাজ্য বিধানসভা নির্বাচনে ধাক্কা খাবেই বলে বহু বিশেষজ্ঞই মনে করছেন। যদিও বিজেপির একাংশের অভিমত প্রধানমন্ত্রীর দফতর থেকে শুধুমাত্র স্বামীর প্রস্তাবের চিঠির প্রাপ্তি স্বীকার করা হয়েছে। জাতীয় সঙ্গীতের বদল নিয়ে সরকার বা প্রধানমন্ত্রী কিছু ঘোষণা করেননি। পুরোটাই সুব্রহ্মণ্যম স্বামী’র ভাববেগ প্রসূত।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    সরে গেল ‘এটিকে’ , পরের মরশুমে ঝড় তুলতে আসছে ‘মোহনবাগান সুপার জায়ান্টস’

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চ্যাম্পিয়ন হওয়ার পরে বড় ঘোষণা করলেন সঞ্জীব গোয়েঙ্কা। মোহনবাগানের নামের শুরু থেকে সরে গেল...

    ভারতসেরা ‘মোহনবাগান’ ! বাঙালির গর্বের দিন

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চাপ বনাম পাল্টা চাপ। পেনাল্টি বনাম পাল্টা পেনাল্টি। অফুরান দৌড় আর স্কিলের ফুলঝুরি দেখাতে...

    ISL চ্যাম্পিয়ন এটিকে মোহনবাগান

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : আই এস এল ফাইনালে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নিলো এটিকে মোহনবাগান । বেঙ্গালুরু এফসিকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হলো...

    বাড়িতে আনুন বেশকিছু হোমিওপ্যাথি ঔষধ , পাবেন বহু সমস্যা মুক্তি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : হোমিওপ্যাথি এক পুরনো চিকিৎসা পদ্ধতি। আয়ুর্বেদের সঙ্গেও এই চিকিৎসা পদ্ধতির বেশ কিছু মিল...

    বড় বড় মার্কিন ব্যাংকের পতন ! আসছে মহামন্দা ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : সিলিকন ভ্যালি ব্যাঙ্ক এবং সিগনেচার ব্যাঙ্ক – পর পর দুই বড় মাপের মার্কিন ব্যাঙ্কের...