31 C
Kolkata
Sunday, June 26, 2022
More

    ফ্রান্সের নিসে নৃশংস হামলা, ছুরিকাঘাতে মৃত ২ আহত ১, জঙ্গি সন্দেহে গ্রেফতার ১

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: ফ্রান্সের নিসে এক অজ্ঞাত পরিচয় আততায়ীর অতর্কিত হামলায় ছুরিকাঘাতে মৃত্যু ২ জনের, ১ জন গুরুতর আহত। নিসের মেয়র ক্রিস্টিয়ান এসট্রোসি জানান, এই ঘটনায় এখনো পর্যন্ত অজ্ঞাত পরিচয় ১ জন আততায়ী গ্রেফতার হয়েছে। তাঁর মতে, নত্রে-ড্যাম-ব্যাসিলিকা’র বুকে এই ধরণের নৃশংস হিংসার ঘটনা নিঃসন্দেহে জঙ্গি হামলার থেকে কোনো অংশে কম নয়। সরকারের তরফে শহরবাসীকে অনুরোধ করা হয়েছে শহরের যেখানে জঙ্গিরা হমলা চালায়, সেই স্থান এড়িয়ে চলতে।

    নত্রে-ড্যাম-ব্যাসিলিকা’

    ফ্রান্স চরমপন্থী ইসলামিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। ফ্রান্সের সরকার ঘোষণা করেছে যে এই ঘটনার জেরে তারা ১২০টিরও বেশি বাড়িতে তল্লাশি চালিয়েছে এবং প্যান্টিনের একটি মসজিদ বন্ধ করে দিয়েছে। ফরাসি কাউন্সিল ফর মুসলিম ফেইথ এই জঙ্গি হামলার নিন্দা করেছে। তারা তাদের এক বিবৃতিতে জানিয়েছে যে “নিহত এবং তাদের প্রিয়জনদের প্রতি শোক এবং একাত্মতার প্রতীক হিসেবে আমি ফ্রান্সের সকল মুসলমানদের প্রতি আহ্বান জানাচ্ছি নবী মহম্মদের জন্মদিন উপলক্ষ্যে সকল ছুটি উদযাপন বাতিল করার জন্য।”

    ন্যাশনাল অ্যাসেম্বলিতে মৃতদের স্মৃতির উদ্দেশে এক মিনিট নীরবতা পালন করা হয়।

    সরকারের তরফে অনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে, হামলায় একজন মহিলা ও একজন পুরুষের মৃত্যু হয়েছে। নির্মম ঘটনায় শোকস্তব্ধ দেশবাসী। ন্যাশনাল অ্যাসেম্বলিতে মৃতদের স্মৃতির উদ্দেশে এক মিনিট নীরবতা পালন করা হয়। প্রধানমন্ত্রী জিন ক্যাটেক্স জানান, ” এই হিংসার ঘটনা আমাদের দেশের সামনে খুব গম্ভীর এবং নতুন একটা চ্যালেঞ্জ খাড়া করল।”

    ফ্রান্সে প্রতিদিন নতুন করে প্রায় ৩৬ হাজার দেশবাসী করোনা সংক্রমিত হচ্ছেন। পরিস্থিতি বুঝে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্র কার্ফু জারি করেন। অন্যদিকে, বুধবার নতুন করে লকডাউন জারি হয়েছে ফ্রান্সে। করোনা মোকাবিলায় দ্বিতীয় দফার লকডাউন ঘোষণা হয়েছে ইওরোপের আরও একটি দেশ জার্মানিতে।পশ্চিমী অর্থনীতির প্রধান দুই স্তম্ভ ফের বন্ধ থাকছে এই খবর বাজারে আসতেই শেয়ার বাজারে ধস নামতে শুরু করে।

    ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্র জাতির উদ্দেশ্যে প্রদত্ত টিভি ভাষণে তিনি বলেন, অন্যান্য প্রতিবেশীর মতো আমাদের ঘরেও নতুন করে ভাইরাসের ঢেউ আছড়ে পড়ছে। তাই আমরা চাইছি আবার নতুন করে লকডাউন জারি করতে। শুক্রবার থেকেই লকডাউন চালু হচ্ছে ফ্রান্সে। বলা হচ্ছে ঘরের বাইরে বেরতেও পুলিশি অনুমতির প্রয়োজন হবে। অত্যাবশ্যকীয় পণ্য কেনার ব্যাপারে ছাড়পত্র পাওয়া যাবে। ওয়ার্ক ফ্রম হোমেই জোর দেওয়া হবে।

    বুধবারই জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল জানিয়ে দেন আগামী ২ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত লকডাউন জারি থাকবে জার্মানি জুড়ে। বন্ধ থাকবে সমস্ত পানশালা ও রেস্তোরাঁ। বন্ধ থাকবে সিনেমা হল,থিয়েটার, কনসার্ট, খেলার মাঠ,বাণিজ্য প্রদর্শনী। শর্তসাপেক্ষ ভাবে কয়েকটি দোকান খোলা থাকতে পারে।

    এছাড়াও সম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যে বিশেষ করে ইসলামিক দেশ গুলিতে যেভাবে ফ্রান্স বিরোধী ‘নাড়া’ মাথাচাড়া দিয়ে উঠছে সেখানে দেশবাসীদের কে বিশেষ ধর্মভীরু মানুষদের থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্র। অন্যদিকে মস্কোতে জনগণকে ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেখা গেছে। তারা ফ্রান্সের প্রেসিডেন্টের একটি ছবি ধারণ করেছে: “আমরা নবীর ব্যঙ্গচিত্রের বিরুদ্ধে”। পুলিশকে বিক্ষোভকারীদের ছবি তুলতে দেখা গেছে।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    আগামী সোমবার খুলে যাচ্ছে রাজ্যের সব স্কুল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : আগামী ২৭ জুন থেকে খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত সরকারি স্কুল। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু...

    পুজোর বাকি ১০০ দিন ! অধীর আগ্রহে অপেক্ষায় বাঙালি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পুজোর বাকি ১০০ দিন। এখন থেকেই পুজোর প্ল্যানিং ? এখনও ঢের বাকি ! না,...

    দুর্বল মৌসুমী বায়ু ! অনিশ্চিত বর্ষা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : মৌসুমি বায়ু ঢুকলেও দক্ষিণবঙ্গে দুর্বল হয়ে পড়ল। আগামী কয়েকদিন বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছেন না...

    আরেকটা করোনা বিস্ফোরণের মুখে দাঁড়িয়ে রাজ্য ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : রাজ্যে ভয়াবহ আকার নিল করোনা। এক লাফে ৭০০ পার করল দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবার দৈনিক...

    এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো সিভিক ভলেন্টিয়ার বিপ্লব দাস ।

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো বিরাটির সিভিক ভলেন্টিয়ার বিপ্লব...