26 C
Kolkata
Saturday, April 1, 2023
More

    গত সেপ্টেম্বরে চিহ্নিত বায়ু বাহিত ‘ব্রুসেলোসিস’ রোগের প্রকোপ বেড়ে দ্বিগুন, চীনে জারি রেড অ্যালার্ট

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো:‌ এক জটিল সংক্রামক রোগে আক্রান্ত উত্তর পূর্ব চীনের হাজার হাজার মানুষ। আশঙ্কা ‘ব্রুসেলোসিস’ (Brucellosis) নামের এই জটিল ব্যাকটেরিয়া ঘটিত রোগেই আক্রান্ত হচ্ছেন অসংখ্য মানুষ। ধারণা করা হচ্ছে যে গতবছর চীনের গানসু প্রদেশের একটি বায়োক্যামিক্যাল ফ্যাক্টরি থেকে জীবাণু বেরিয়ে পড়ার কারণেই এই সংক্রমণ ঘটেছে। ‘ব্রুসেল’ (Brucell) নামক একটি ব্যাক্টেরিয়ার প্রভাবেই মানুষের শরীরে এই রোগ ছড়িয়ে পড়ে।

    ইতিমধ্যেই গত সেপ্টেম্বরের ১৪ তারিখ পর্যন্ত চিনের গানসু প্রদেশের রাজধানী লানঝাউ-এ আক্রান্তের যে সংখ্যাটা ছিল ৩,২৪৫ জন সেই সংখ্যাটা গিয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬২০ তে। এখনও পর্যন্ত লানঝাউয়ের মোট ৫৫ হাজার ৭২৫ জনের টেস্ট করা হয়েছে। চীনের সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস অনুযায়ী, ২০১৯ সালের ২৪ শে জুলাই থেকে ২০২০ সালের আগস্ট মাসের মধ্যে ল্যানঝাউ বায়োলজিক্যাল ফার্মাসিউটিক্যাল কোম্পানি ব্রুসেললা ব্যাকটিরিয়া মারার জন্য মেয়াদ উত্তীর্ণ কীটনাশক ব্যবহার করে। সেই কারণে এই ব্যাকটিরিয়া মরেনি আর তা কারখানার বর্জ্য হিসাবে গ্যাসে মিশে ক্রমাগত বাইরে আসতে থাকে। আর সেখান থেকেই রোগ ছড়িয়েছে বলে আশঙ্কা করা হয়েছে।

    বলা হয়েছে, এই ব্যাকটিরিয়া গুলি বাতাসে ভেসে বেড়ায় এবং সেই কারণেই যখন এই ব্যাকটিরিয়া বাইরে বেরিয়ে পড়েছিল, তখন সেটি বাতাসের সঙ্গে দক্ষিণ পূর্ব দিকে ছড়িয়ে পড়ে। তার ফলেই হাজার হাজার মানুষের শরীরে এই রোগ ছড়িয়ে পড়েছে বলে খবর পাওয়া গিয়েছে। এছাড়া চাষের কাজে ব্যবহার করা তরলেও এই ব্যাকটিরিয়া থাকে। যা থেকে এই রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    এই রোগটিও করোনার মতো স্পর্শের মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়াতে পারে। আর রোগের অন্যতম উপসর্গ হয়ে দাঁড়ায়, মাত্রাতিরিক্ত জ্বর, মাথা ব্যথা। মূলত: এগুলি পুরুষ ও নারীর জননাঙ্গে (সেক্স অর্গান্স) ক্ষতি সাধান করে। সঠিক সময়ে চিকিত্‍সা না হলে এই রোগে মৃত্যু নিশ্চিত বলেও জানিয়েছে সিডিসি।

    এ বিষয়ে ইউরোপীয় রোগ প্রতিরোধকারী সেন্টারের পক্ষ থেকে বলা হয়েছে, সঠিক সময়ে অ্যান্টিবায়োটিক দিলে এই রোগের থেকে মুক্তি সম্ভব। এছাড়া, যে পশুরা এই রোগে আক্রান্ত হয়, তাঁদের মেরে ফেলতে হয়। আক্রান্ত পশুর দুধ খেলেও মানুষ আক্রান্ত হতে পারে বলে জানানো হয়েছে। দেখা গিয়েছে প্রথমে আক্রান্ত হয়েছে ওই প্রদেশের হাজার হাজার গরু।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    জানেন বিশ্বের সবচেয়ে সুখী দেশ কোনটি ? কোথায় দাঁড়িয়ে ভারত ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পার ক্যাপিটা জিডিপি, জনস্বাস্থ্য, আয়ু, সামাজিক ন্যায়, যাপনের স্বাধীনতা এবং দুর্নীতিহীনতা-- এই একক গুলির...

    কেন্দীয় পুলিশে কয়েক হাজার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ !

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। কারণ, কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা...

    আসন্ন IPL-এ কোন দলের অধিনায়ক কে হলেন ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : কলকাতা নাইট রাইডার্স সোমবার তাদের দলের অধিনায়কের নাম ঘোষণা করা হয়েছে। ১০টি আইপিএল দলের...

    বাড়ল প্যান ও আধার সংযুক্তিকরণের সময়সীমা ! সিদ্ধান্ত কেন্দ্রের

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : কেন্দ্রের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল, চলতি মাসের মধ্যেই প্যান ও আধার লিংক করিয়ে...

    মোদীর লক্ষ্য ৪০০ পার ! বঙ্গে বিজেপির লক্ষ্য ২৫

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : দিল্লি লক্ষ্যমাত্রা ঠিক করে দিয়েছে। আব কি বার ৪০০ পার। ২০২৪-এর লোকসভা ভোটে সারা...