28 C
Kolkata
Saturday, June 25, 2022
More

    তাহলে কী ‘মুম্বাই মডেল’ ফলো করেই চালু লোকাল ট্রেন! রেলকর্তাদের সিদ্ধান্ত জানানো হলো রাজ্যকে

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: মুম্বইয়ের ধাঁচে লোকাল ট্রেন (Local Train) চালানো হোক, এমনটাই চাইছেন পূর্ব রেলের কর্তাদের একাংশ। তবে সকলেই নন শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনের জন্য চালানো হবে সেই ট্রেন। এই প্রসঙ্গে শিয়ালদহের ডিআরএম এসপি সিং জানিয়েছেন, রাজ্যে ইমারজেন্সি কাজে যুক্তদের ট্রেনে চড়ার জন্য কিছু সংখ্যক লোকাল চালানোর অনুমতি দিক রাজ্য।

    প্রসঙ্গত, আনলক পর্যায়ের পঞ্চম পর্বে বহু অর্থনৈতিক প্রতিষ্ঠানই খুলে গিয়েছে। আর সেখানে যাতায়াতে মানুষ সড়ক পরিবহনের উপর নির্ভর করতে হচ্ছে। চাহিদার তুলনায় বাসের যোগান কম। বহু মানুষ নিরুপায় হয়ে রেলকর্মীদের জন্য বরাদ্দ ট্রেনে চড়ছেন। এনিয়ে RPF এর ধরপাকড় আর তা নিয়ে স্টেশনে স্টেশনে বিক্ষোভ, রেলের সম্পত্তি নষ্টের মত ঘটনা চলছেই। এই সমস্যার সমাধানে পূর্ব রেলের জিএম জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য কিছু ট্রেন চালাতে চেয়ে রাজ্যের কাছে আবেদন করেছিলেন। কিন্তু তাঁর দাবি রাজ্যের পক্ষ থেকে এখনো কোনো উত্তর আসেনি।

    রেল তাদের বিবৃতিতে স্পষ্ট জানিয়েছে যে রাজ্যের সবুজ সংকেত ভিন্ন সাধারণের জন্য লোকাল ট্রেন চালাতে পারবে না রেল। যেহেতু রাজ্য কোনো উত্তর দিচ্ছে না তাই রেল কর্তাদের একাংশ চাইছেন, সবার জন্য নয়, অন্তত ইমারজেন্সি কাজে যুক্ত মানুষদের জন্য ট্রেন চলুক। আর তা চালানো হোক মুম্বইয়ের (Mumbai) ধাঁচে।

    প্রসঙ্গত, এই মুহূর্তে শিয়ালদহে ১৩০টি ও হাওড়ায় ৫২টি ট্রেন রেলকর্মীদের জন্য ও শ্রমিক স্পেশ্যাল ট্রেন হিসেবে চলাচল করছে। এই সংখ্যাটাকে কিছুটা বাড়িয়ে ‘কারা কারা’ ট্রেনে চড়তে পারবেন এটা রাজ্য নির্ধারণ করে দিলে এই ট্রেন চালানোর বিষয়ে রেলের সমস্যা কিছুটা কমত। পাশাপাশি বহু ইমারজেন্সি কাজে যুক্ত মানুষ উপকৃত হতেন। রেলও নির্ধারিত তালিকার বাইরে কেউ ট্রেনে চেপে এলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারবে।

    এর আগে বিভিন্ন রাজনৈতিক ও জনতা মহল থেকে পুজোর মরশুমে লোকাল ট্রেন চালানোর বহু দাবি উঠে এলেও রাজ্য সে দাবির সমর্থনে রেলকে ট্রেন চালানোর কোনও আবেদন বা নির্দেশ দেয়নি। এমনকি রেলদপ্তর ও ট্রেন চালানো নিয়ে রাজ্যের অনুমতি সম্পর্কিত কোনও পদক্ষেপ পায়নি। ফলে লোকাল ট্রেন চলেনি। পুজোর প্রেক্ষিতে করোনার সংক্রমণ কতটা প্রশস্ত তা অনুধাবন করে রাজ্য দীপাবলির আগে কোনও রকম ছাড়পত্র দেবে কি না তা এখনো নিশ্চিত নয়।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    পুজোর বাকি ১০০ দিন ! অধীর আগ্রহে অপেক্ষায় বাঙালি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পুজোর বাকি ১০০ দিন। এখন থেকেই পুজোর প্ল্যানিং ? এখনও ঢের বাকি ! না,...

    দুর্বল মৌসুমী বায়ু ! অনিশ্চিত বর্ষা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : মৌসুমি বায়ু ঢুকলেও দক্ষিণবঙ্গে দুর্বল হয়ে পড়ল। আগামী কয়েকদিন বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছেন না...

    আরেকটা করোনা বিস্ফোরণের মুখে দাঁড়িয়ে রাজ্য ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : রাজ্যে ভয়াবহ আকার নিল করোনা। এক লাফে ৭০০ পার করল দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবার দৈনিক...

    এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো সিভিক ভলেন্টিয়ার বিপ্লব দাস ।

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :এক অভিনব সাইকেল যাত্রা শুরু করলো বিরাটির সিভিক ভলেন্টিয়ার বিপ্লব...

    রাষ্ট্রপতি নির্বাচনে কারা এগিয়ে ? বিজেপি নাকি বিরোধী জোট ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ঘটেছে সমস্ত জল্পনার অবসান। BJP-র পাশাপাশি বিরোধীরাও ১৬তম রাষ্ট্রপতি নির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা...