27 C
Kolkata
Monday, May 29, 2023
More

    প্রয়াত হলেন নেতাজির ভাইঝি চিত্রা ঘোষ

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো:প্রয়াত হলেন চিত্রা ঘোষ(৯০)।তিনি সম্পর্কে ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর ভাইঝি।গতকাল নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।জানা গেছে বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত কারণে বেশ অসুস্থ ছিলেন তিনি।তাঁর মৃত্যুতে নেতাজীকে সচক্ষে দেখেছেন এমন মানুষের সংখ্যা আরও একজন কমে গেল।

    তাঁর স্বামী, বিশিষ্ট স্থপতি সুবিমল ঘোষ কলকাতার প্রাক্তন শেরিফ ছিলেন। পেশাগত দিক দিয়ে চিত্রাদেবী একইসাথে একাধিক দায়ীত্ব সামলেছিলেন।লেডি ব্রেবোর্ন কলেজের প্রাক্তন বিভাগীয় প্রধান হিসাবে দায়িত্ব সামলানোর পাশাপাশি কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়েও ক্লাস নিয়েছিলেন তিনি। এছাড়াও রাজনীতি ও সমাজসেবায় বরাবরই সক্রিয়ভাবে যুক্ত ছিলেন তিনি। বাবা শরৎচন্দ্র বসুর হাত ধরেই একাধিক সমাজসেবামূলক কাজের সাথেও যুক্ত ছিলেন।এছাড়াও একসময় তিনি ফরওয়ার্ড ব্লকের কেন্দ্রীয় কমিটি ও রাজ্য কমিটির সদস্য ছিলেন। ১৯৯৮ সালে বারাসত লোকসভা কেন্দ্র থেকে দলীয় প্রার্থী হয়েছিলেন। সেসময় তৃণমূল কংগ্রেস প্রার্থী চিকিৎসক রণজিৎ পাঁজার কাছে পরাজিত হন তিনি। পরে সেই পদ থেকে নিজেই সরে দাঁড়িয়েছিলেন।

    উডবার্ন পার্কে নেতাজির বাসভবনে শেষ শ্রদ্ধা জানাতে এ দিন সন্ধ্যায় চিত্রাদেবীর মরদেহ নিয়ে আসা হয়েছিল।এদিন সেখানে তাঁকে শ্রদ্ধা জানাতে যান ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়। এর পর এদিন কেওড়াতলায় তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হয়। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

    উল্লেখ্য নেতাজি সম্পর্কিত গোপনীয় ফাইল জন-সাধারণের সামনে আনতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে বসু পরিবারের তরফে চিত্রাদেবী’ই আবেদন জানিয়েছিলেন। এই সমস্ত তথ্য সামনে আনতে তিনি সরকারকে একাধিক সাহায্যও করেছিলেন। এমনকী সম্প্রতি তিনি নেতাজির চিতাভস্মের ডিএনএ পরীক্ষার দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছিলেন।

    নেতাজি সম্পর্কে একবার এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন “নেতাজি সুভাষচন্দ্র বসুকে প্রথমে আমরা গ্রহণ করেছিলাম মুক্তিযুদ্ধের একজন যোদ্ধা হিসাবে। সেভাবেই তাকে আমরা দেখেছিলাম। কিন্তু আজাদ হিন্দ ফৌজ নিয়ে যে সংগ্রাম তিনি পরিচালনা করেছিলেন, ভারতের পূর্ব সীমান্তে, পরে দেখেছিলাম তিনি শুধু ভারতের মুক্তির সাধনাই করেননি, মুক্ত ভারতবর্ষ কীরকম হবে, তারও একটি ছবি তিনি বরাবর এঁকেছিলেন।”

    লেখা: অনিতা দত্ত

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    বাতিল হতে চলেছে ২০০০ টাকার নোট !

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নিচ্ছে RBI। এমনই বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করল...

    শীঘ্রই আসছে ডেঙ্গু ভ্যাকসিন ! চলছে শেষ পর্যায়ের ট্রায়াল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : বর্ষার মরসুম শুরু হতে আর বেশি দেরি নেই। ফি বছরে বর্ষা মরসুম মানেই ডেঙ্গির...

    কেষ্ট গড়ে তৃণমূলে ধস ! বিজেপিতে যোগ দিল বহু মুসলিম পরিবার

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : সামনেই পঞ্চায়েত ভোট। জোরকদমে প্রচার চালাচ্ছে শাসক-বিরোধী। তার আগে ভাঙন অস্বস্তিতে বিপাকে পড়ছে...

    সমুদ্রে ডুবে যাওয়ার দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে বেশ কিছু দেশ ! জানুন সেই দেশ গুলি সম্পর্কে

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : উষ্ণায়নের কারণে গোটা বিশ্বজুড়ে অনেক সমস্যা দেখা যাচ্ছে। কোনও কোনও জায়গায় গ্রীষ্মকালে তুষারপাত হচ্ছে...

    শুরু থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে ‘দ্য কেরালা স্টোরি’ , কি আছে বিতর্কিত ছবিতে ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ইউটিউবে ছবির ট্রেলার দেখেই বিতর্কের মেঘ ঘনিয়েছিল। মুক্তির পর তোলপাড় ফেলে দিয়েছে পরিচালক সুদীপ্ত...