29 C
Kolkata
Monday, October 3, 2022
More

    বাম রাজনীতির ভবিষ্যত কি ? প্রবল সংকটে দিশেহারা বাম নেতৃত্ব

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :

    ক্ষমতার দম্ভে একদিন ধরাকে ‘সরা’ জ্ঞান করেছিলেন। রাজনীতিতে ছাত্র, যুব, নবীন রক্তের জোগানকে নিশ্চিত করার পথকে ভুলেছিলেন মোহের ঘোরে। পাশাপাশি বাম ফ্রন্টের মধ্যেই কথায় কথায় বিরোধ বড় শরিক সিপিএমের সঙ্গে। ক্ষমতার সূর্য ডোবার পর ভবিষ্যতের প্রশ্নে আতঙ্কিত তিন বাম শরিক নেতৃত্ব। রাজনীতিতে ক্রমশ ক্ষয় হওয়ার সময়ে আফসোস আর স্বপ্ন নিয়ে আজ দিন কাটছে তাঁদের।

    ১৯৭৭ থেকে ২০১১। টানা ৩৪ বছরে লক্ষ্য ছিল যেন তেন প্রকারে ক্ষমতার চেয়ার দখল করে রাখা। লালবাতির গাড়ি, নিরাপত্তারক্ষীদের বেষ্টনী ও হাজারো সরকারি সুযোগ-সুবিধার মোহে পার্টিকে ব্রাত্য করেছিলেন অনেক বাম নেতা। হাতেনাতে পাচ্ছে বামফ্রন্টের তিন শরিকদল সিপিআই , আরএসপি ও নেতাজির দল ফরওয়ার্ড ব্লক। তাঁদের এখন অস্তিত্বের সংকট। দেশের দুই রাজ্য কেরল ও তামিলনাড়ুতে টিমটিম করে দলের বাতি জ্বললেও বাংলায় ভাঁড়ার শূন্য। হাতেগোনা পঞ্চায়েত ও পুরপ্রতিনিধি থাকলেও পাতে দেওয়ার নয়। বেশিরভাগের জয় ফ্রন্টের বড় শরিক সিপিএমের বদান্যতায়।

    রাজনীতিতে আলোচনার কেন্দ্রে থাকা পার্টির অধুুনা দুরবস্থার কথা ভাবলে আতঙ্কিত হয়ে পড়ছেন আরএসপির সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য। তাঁর স্বীকারোক্তি, “পরিস্থিতি ভাবনাচিন্তার বাইরে চলে গিয়েছে। ভয়ংকর এক সমস্যার মধ্য দিয়ে চলেছি।” পার্টির ভবিষ্যৎ নিয়ে তাঁর কুণ্ঠিত জবাব, “দয়া করে আর বিড়ম্বনায় ফেলবেন না। শীর্ষপদে বসে পরবর্তী প্রজন্মের কথা ভাবলে চিন্তা হয়। নতুনদের পার্টিতে আকৃষ্ট করার জন্য নীতি ও আদর্শ ছাড়া কিছু রেখে যেতে পারছি না।”

    পরিস্থিতি স্বীকার করে নিচ্ছেন সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন বন্দোপাধ্যায়। রাজনীতির দিকে মেধাবী ছাত্রছাত্রীদের অনীহা বাম রাজনীতিকে সংকটের মুখে দাঁড় করিয়েছে। বিষয়টি নিয়ে পার্টি নেতৃত্ব গভীর ভাবনাচিন্তা করলেও আশার আলো মেলেনি, স্পষ্ট স্বীকারোক্তি। স্বপনবাবু জানান, “পার্টি সংকটের মুখোমুখি, তা আমাদের ভাবাচ্ছে। সংকট থেকে বেরতে না পারলে ভবিষ্যৎ কী ? সেই প্রশ্নের জবাব মেলেনি তাঁর কাছ থেকে।

    অবশ্য ভিন্ন মত নেতাজির দল ফরোয়ার্ড ব্লক নেতাদের। ‘ভাঙব তবু মচকাব না’। দলের সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাসের যুক্তি, “নেতাজি যতদিন ভারতবাসীর মনে থাকবে ততদিন ফরওয়ার্ড ব্লকও থাকবে। কঠিন পরিস্থিতির মধ্যে বহু মানুষ পার্টির সঙ্গে যুক্ত হচ্ছে বলে দাবি করেন। নিজের পক্ষে যুক্তি, “কারণ শেষ পুরসভা ভোটেও যে দু’জন বামপ্রার্থী জয়ী হয়েছেন তাঁরা কেউ নবীন নন। নবীনরা ভোটের ময়দানে সফল হতে পারেনি।”

    প্রবল সংকটের মুখে পরবর্তী প্রজন্মের জন্য নীতি ও আদর্শ একমাত্র ‘ফিক্সড ডিপোজিট’ বলে মেনে নেন তিন শরিক। মনোজ ভট্টাচার্যর মতে, নীতি-আদর্শের পরিবর্তন হবে না। সেই বিশ্বাস থেকেই একদিন না একদিন ফের নবীন প্রজন্ম পার্টিতে আসবে। বামপন্থার প্রতি কমবয়সিদের ঝোঁক বাড়ছে। আশার আলো বলে মনে করেন তিনি।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    বদলে যাচ্ছে ট্রেনের টাইমটেবিল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ভারতে দু’কোটি ২৩ লক্ষ মানুষ প্রতি দিন ট্রেনে যাতায়াত করেন। কর্মস্থলে যাওয়ার জন্য লোকাল,...

    চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত , বৃষ্টিতে ভিজবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতরের পূর্বাভাস, ওই ঘূর্ণাবর্তের প্রভাবে সপ্তমী থেকেই দক্ষিণবঙ্গে বাড়তে পারে...

    খাড়্গে বনাম থারুর , জমজমাট কংগ্রেস সভাপতি পদের লড়াই

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : সরকারিভাবে কংগ্রেসের সভাপতি নির্বাচন হয়ে গেল দ্বিমুখী। ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কে এন ত্রিপাঠির মনোনয়নপত্র...

    মুস্তাক আলি ট্রফিতে বাংলা দলে বিশ্বকাপজয়ী বোলার দলে নেই অভিজ্ঞ ব্যাটার মনোজ, অনুষ্টুপ

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : ১১ অক্টোবর থেকে শুরু সৈয়দ মুস্তাক আলি ট্রফির দল ঘোষণা করল বাংলা। ক্রিকেটে...

    গল্‌ফ মঞ্চে বিশ্বকাপজয়ী কপিল-‌ধোনি

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : গুরগাঁওয়ে আমন্ত্রণীমূলক গল্‌ফের মঞ্চে প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব ও মহেন্দ্র সিংহ ধোনি।...