29 C
Kolkata
Monday, October 3, 2022
More

    বিদেশের মাটিতেও জনপ্রিয় রথযাত্রা উৎসব

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :

    প্রভু জগন্নাথের রথযাত্রা। দেশ বিদেশ থেকে বহু লোক প্রত্যেক বছর আসে ভারতের এই ধর্মীয় উৎসবের অংশ হতে। রথযাত্রার কথা শুনলেই প্রথমেই মনে পড়ে পুরীর কথা। পুরীর রথযাত্রা বিশ্ব বিখ্যাত, যা দেখতে ছুটে আসেন লক্ষ্য লক্ষ্য মানুষ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে।

    তবে রথযাত্রা ভারতীয় উৎসব হাওয়া সত্বেও তা কেবল ভারতে সীমাবদ্ধ নয়। উৎসব আনন্দ করার, সকলেই সঙ্গে ভাগ করে নেওয়ার। তাই ভারতের বাইরেও ধুমধাম করে পালন করা হয় রথযাত্রা। জেনে নিন ভারতের বাইরে কোন দেশে পালন করা হয় রথযাত্রা উৎসব —-

    ১. সানফ্রান্সিসকো (আমেরিকা) —-
    ভারতের বাইরে পালিত হাওয়া প্রথম রথযাত্রা এখানেই। আজ থেকে প্রায় ৫৩ বছর আগে সানফ্রান্সিসকোতে রথযাত্রা উৎযাপন করা হয়। শহরের সকল সম্প্রদায়ের মানুষ মিলিত হয়ে উৎসাহের সঙ্গে পালন করেন এই রথযাত্রা।

    ২. প্রাগ (চেক রিপাবলিক) —-
    ভারতের বাইরে পালিত হাওয়া রথযাত্রা গুলির মধ্যে অন্যতম প্রাগের এই বর্ণময় রথযাত্রা। প্রত্যেক বছর এই অনুষ্ঠানের সাক্ষী থাকতে আসেন ভারতীয়রাও।

    ৩. ডারবান (দক্ষিণ আফ্রিকা) —- ১৯৮৮ সাল থেকে শুরু হয় ডারবানে রথযাত্রা উৎসব। রথযাত্রার সঙ্গে চলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।

    ৪.রোম (ইটালি) —- ১৯৮১ সালে রোমের তাস্কানে উৎযাপন করা হয় এই রথযাত্রা। রথ টানতে উৎসাহ সহকারে যোগ দেন এলাকার স্থানীয় মানুষ।

    ৫.মেলবোর্ন (অস্ট্রেলিয়া) —–
    মেলবোর্নে ও কর্লিভালের মত ধুমধাম করে পালন করা হয় রথযাত্রা ও সাংস্কৃতিক উৎসব। সেই কার্নিভাল দেখতে ছুটে যান ভারতীয় পর্যটকেরাও।

    ৬.মস্কো (রাশিয়া) —-
    রাশিয়ার মস্কোতে ও উদযাপন করা হয় জগন্নাথ দেবের রথযাত্রা। রাশিয়া থেকে বহু মানুষ প্রত্যেক বছর আসেন ভারতে পুরির রথ টানতে। রাশিয়ার নাগরিকরাই উদযাপন করে এই অনুষ্ঠান।

    ৭. ভক্তপুর (নেপাল) —-
    ভারতের সঙ্গে নেপালের ধর্মীয় উৎসবের বহু মিল আছে। তাই নেপালের ভক্তপুরে বিপুল উদ্দীপনা সহকারে পালন জগন্নাথের রথযাত্রা।

    ৮. ফ্লরিডা ( আমেরিকা) —-
    ফ্লরিডাতেই অবস্থিত আমেরিকার প্রথম জগন্নাথদেবের মন্দির। আর সেখানেই বর্ণময় কার্নিভালের সঙ্গে এগিয়ে চলে জগন্নাথদেবের রথ। রথকে মাঝখানে রেখে নাচে ও গানে মেতে ওঠে ফ্লরিডাবাসী।

    ৯. লন্ডন ( ইংল্যান্ড) —–
    লন্ডনের ট্রাফালগার স্কোয়ারে উদযাপিত হয় এই বিখ্যাত রথযাত্রা উৎসব। লন্ডনের বিভিন্ন প্রান্ত থেকে ট্রাফালগার স্কোয়ারে আসেন ভারতীয় সহ বহু পর্যটকেরা।

    ১০. অকল্যান্ড (নিউজিল্যান্ড) —–
    নিউজিল্যান্ডের অকল্যান্ডে রয়েছে ইসকনের মন্দির। ইসকনদের পরিচালনায় পালিত হয় এই রথযাত্রা উৎসব।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    বদলে যাচ্ছে ট্রেনের টাইমটেবিল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ভারতে দু’কোটি ২৩ লক্ষ মানুষ প্রতি দিন ট্রেনে যাতায়াত করেন। কর্মস্থলে যাওয়ার জন্য লোকাল,...

    চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত , বৃষ্টিতে ভিজবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতরের পূর্বাভাস, ওই ঘূর্ণাবর্তের প্রভাবে সপ্তমী থেকেই দক্ষিণবঙ্গে বাড়তে পারে...

    খাড়্গে বনাম থারুর , জমজমাট কংগ্রেস সভাপতি পদের লড়াই

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : সরকারিভাবে কংগ্রেসের সভাপতি নির্বাচন হয়ে গেল দ্বিমুখী। ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কে এন ত্রিপাঠির মনোনয়নপত্র...

    মুস্তাক আলি ট্রফিতে বাংলা দলে বিশ্বকাপজয়ী বোলার দলে নেই অভিজ্ঞ ব্যাটার মনোজ, অনুষ্টুপ

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : ১১ অক্টোবর থেকে শুরু সৈয়দ মুস্তাক আলি ট্রফির দল ঘোষণা করল বাংলা। ক্রিকেটে...

    গল্‌ফ মঞ্চে বিশ্বকাপজয়ী কপিল-‌ধোনি

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : গুরগাঁওয়ে আমন্ত্রণীমূলক গল্‌ফের মঞ্চে প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব ও মহেন্দ্র সিংহ ধোনি।...