22 C
Kolkata
Tuesday, January 25, 2022
More

    করোনা গেলেও, চিরতরে নিয়ে যাবে আপনার স্বাদ-গন্ধের অনুভূতি! নেই এর প্রতিকার!

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরোঃ অ্যানোসমিয়া নামের একটি রোগ বা যাকে লক্ষণও বলা যায় তাই কোভিড-১৯ এর অন্যতম লক্ষণ হিসেবে আবির্ভূত হয়েছে। এটা আর কিছুই না গন্ধের অনুভূতি চলে যাওয়া। এটা কিছু রোগীর জন্য প্রথম উপসর্গ হয়ে দেখা দিয়েছে আবার কখনও কখনও এটাই একমাত্র উপসর্গ হয়ে থেকে গেছে। কিন্তু মুশকিল হচ্ছে যেখানে বেশিরভাগই সুস্থ হয়ে ওঠার পর তাদের গন্ধ এবং স্বাদ বোধ ফিরে পেয়েছে সাধারণত কয়েক সপ্তাহের মধ্যে সেখানে অল্প সংখ্যক রোগীর মধ্যে এই উপসর্গ রয়ে গেছে। এমনকি ডাক্তাররা বলতে পারছেন না যে এই স্বাদ ও গন্ধের অনুভূতি কবে ফিরে আস্তে পারে।

    বিজ্ঞানীরা এখনো ঠাহর করতে পারেননি যে কিভাবে এই ভাইরাস ক্রমাগত অ্যানোসমিয়া ঘটায় অথবা কিভাবে এর প্রতিকার করা যায়। কিন্তু সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই এই উপসর্গগুলো দেখা দিতে শুরু করেছিল এবং কিছু বিশেষজ্ঞ আশঙ্কা করছেন যে এই মহামারীপর্বের পরে বিপুল সংখ্যক মানুষের গন্ধ এবং স্বাদ-এর অনুভূতি হারিয়ে যেতে পারে।

    আরো পড়ুনঃ দেশব্যাপী বিনামূল্যে দেওয়া হবে করোনার ভ্যাকসিন, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

    অ্যানাসোমিয়া এমন এক ব্যাধি যা গন্ধ স্বাদ এবং ক্ষুধা উভয়ের সাথে ঘনিষ্ঠভাবে আবদ্ধ থেকে খাওয়ার যে আনন্দ তা থেকে মানুষকে ছিনিয়ে নিয়ে যায়। কিন্তু এই আকস্মিক অনুপস্থিতি মেজাজ এবং জীবনযাত্রার মানের উপর গভীর প্রভাব ফেলতে পারে। গবেষণায় দেখা যাচ্ছে যে অ্যানোসমিয়াকে সামাজিক বিচ্ছিন্নতা এবং আনহেডোনিয়ার সাথে যুক্ত করা হয়েছে, যা আনন্দ অনুভব করার অক্ষমতা, সেই সাথে বিচ্ছিন্নতার একটি অদ্ভুত অনুভূতি সৃষ্টি করে।

    ব্রিটিশ বিজ্ঞানীরা ৯,০০০ কোভিড-১৯ রোগীর অভিজ্ঞতা নিয়ে গবেষণা করেছেন যারা একটি ফেসবুক সাপোর্ট গ্রুপে যোগ দান করেছিলেন। অনেক সদস্য বলেছেন যে তারা শুধু খাওয়ার আনন্দই হারাননি, বরং সামাজিকীকরণেও আনন্দ হারিয়েছেন। এই ক্ষতি অন্যদের সাথে তাদের সামাজিক ও ব্যক্তিগত বন্ধনকে দুর্বল করে দিয়েছিল, যার ফলে তারা বিচ্ছিন্ন হয়ে পড়েছিল, এমনকি তারা বাস্তবতা থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

    হার্ভার্ড মেডিক্যাল স্কুলের নিউরোবায়োলজির সহযোগী অধ্যাপক ডাঃ সন্দীপ রবার্ট দত্ত বলছেন যে, “জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে এটা সত্যিই গুরুত্বপূর্ণ। আপনি যদি বিশ্বব্যাপী কোভিড-এর সাথে যুক্ত মানুষের সংখ্যা নিয়ে চিন্তা করেন, এমনকি যদি মাত্র ১০% এর বেশি কোভিড আক্রান্তের কথা আমরা ভাবি তবে আমরা সম্ভাব্য লক্ষ লক্ষ মানুষের কথা বলছি।”

    যাদের অ্যানোসমিয়া আছে তারা মৌলিক রুচি অনুভব করতে পারে, কিন্তু গন্ধ মস্তিষ্কে সংকেত দেওয়া শত শত গন্ধ রিসেপ্টরের মাধ্যমে স্বাদ-এর উপলব্ধিতে জটিলতা সৃষ্টি করে। অনেক মানুষ যারা গন্ধ পাচ্ছেন না তারা স্বাভাবিক ভাবে তাদের খিদের ইচ্ছে হারাবেন, তাদের পুষ্টির ঘাটতি এবং অনিচ্ছাকৃত ওজন কমার আশঙ্কা তৈরি হতে বাধ্য। গন্ধ এছাড়াও একটি প্রাথমিক অ্যালার্ম সিস্টেম হিসেবে কাজ করে যা মানুষকে আমাদের পরিবেশের বিপদ সম্পর্কে সতর্ক করে, যেমন গ্যাস লিক ইত্যাদি। বার্ধক্যে কম গন্ধ বোধ একটি বয়সজনিত ব্যাপার কিন্তু একটি কম বয়সী ছেলে মেয়ে বা একটি কিশোর-কিশোরী যদি তার ইন্দ্রিয়গ্রাহ্যতার আস্বাদ না পায় তবে সেটি কেবলমাত্র তার নয় সমষ্টিগতভাবে সমাজের জন্য এক বড় বিপদ হতে চলেছে।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    ‘দুয়ারে সরকার’-র দিন ঘোষণা করল নবান্ন

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : করোনার দ্রুত বৃদ্ধির জন্য চলতি মাসে ‘দুয়ারে সরকার’-র দিন ঘোষণা করেও তা পিছিয়ে দেয়...

    পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পদ্মভূষণ সম্মানে সম্মানিত হতে চলেছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। সামাজিক ক্ষেত্রে অসামান্য অবদানের...

    ভোটের মুখে বড় ধাক্কা খেল কংগ্রেস , বিজেপিতে যোগ দিলেন গান্ধী পরিবার ঘনিষ্ট নেতা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : জল্পনাতে সিলমোহর। দল ছাড়ার কিছুক্ষণের মধ্যেই BJP-তে যোগ দিলেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয়...

    দেশে একধাক্কায় অনেকটা কমল করোনা সংক্রমন , বাড়ছে সুস্থতা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : স্বস্তি জাগিয়ে একধাক্কায় অনেকটা কমল দেশের দৈনিক সংক্রমণ। গত কয়েকদিন ধরে নিম্নমুখী দেশের করোনা...

    কাপড়ের মাস্ক পুরোপুরি আটকাতে পারবে না করোনা সংক্রমন , বলছে বিশেষজ্ঞরা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : করোনা ঠেকাতে মাস্ক আবশ্যক। একথা প্রথম দিন থেকে বলে আসছেন বিশেষজ্ঞরা। উৎসবের দিনে বেশিরভাগ...