29 C
Kolkata
Monday, October 3, 2022
More

    বিকল্প কেরিয়ারের পথ বেছে নেবেন ? বিস্তারিত পড়ুন

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো :

    চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। উচ্চমাধ্যমিকের পরে কলা বিভাগের ছাত্র-ছাত্রীদের কাছে অনেক সময়ে চিন্তার কারণ হয়ে দাঁড়ায়, কী বিষয় নিয়ে তারা কোথায় পড়বেন। তবে ছাত্র-ছাত্রীদের এত বিভ্রান্ত হওয়ার কিছু নেই। কলা বিভাগ নিয়ে পড়েও বিকল্প রাস্তা এখন ছাত্র-ছাত্রীদের সামনে খুলে গেছে।

    কেরিয়ারের বিকল্প পথ গুলি দেখে নিন —–

    ১. ব্যাচেলর অব ফাইন আর্টস —- যত দিন যাচ্ছে ব্যাচেলর অব ফাইন আর্টস বর্তমানে এই বিষয়টির জনপ্রিয়তা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। কলা বিভাগের অনেক ছাত্র-ছাত্রী বিষয়টিকে কেরিয়ারে অপশন হিসাবে বেছে নিচ্ছে। ফাইন আর্টস এর জনপ্রিয়তা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে।

    সকল ছাত্র-ছাত্রীরা নাটক, গান, ফটোগ্রাফি, মিউজিক, প্রিন্টমেকিং, পেন্টিং ও অভিনয়ের প্রতি আগ্রহ আছে তাদের জন্য ফিল্ডে যথার্থ কেরিয়ার আছে।

    ২. জার্নালিজম ও মাসকমিউনিকেশন —- বর্তমান আধুনিক সময়ে জার্নালিজম ও মাসকমিউ নিকেশনের চাহিদা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া নয় বর্তমান সময়ে অনলাইন মিডিয়ার প্রভাব যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। নিজের কেরিয়ারের অপশন হিসাবে বেছে নিতে পারেন এই কোর্সটি।

    ৩. ফ্যাশন ডিজাইনিং —- সঙ্গে সঙ্গে অনেক বদল এসেছে উচ্চশিক্ষার কোর্স গুলিতে। গতানুগতিক পড়াশুনার গণ্ডি থেকে বেরিয়ে এসে আপনি পড়তে পারেন ফ্যাশন ডিজাইনিং নিয়ে। ছাত্র-ছাত্রীদের ফ্যাশন ডিজাইনিংয়ের ওপরে আগ্রহ আছে তারা কোর্সটি করতে পারেন। আপনার যদি মনে হয় নতুন ভাবে কিছু শেখার তাহলে অনায়েসে বেছে নিতে পারেন এই কোর্সটি।

    ৪. ডিজিটাল মার্কেটিং —- আধুনিকতার পরিবর্তনে বর্তমান সময়ে সবকিছুই ডিজিটাল হয়ে যাচ্ছে। যেমন- অনলাইন শপিং, অনলাইনে ফুড অর্ডার। এমনকি যাবতীয় বহু গুরুত্বপূর্ণ কাজ ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। ভালো কেরিয়ারে অপশন হয়ে দাড়িয়েছে। ডিজিটাল মার্কেটিং কে কেরিয়ার অপশান হিসাবে বেছে নিতে পারেন।

    ৫. গ্রাফিক্স ডিজাইনিং —- সময়ের সাথে তাল মিলিয়ে চলতে গেলে অনেক কিছু শিখে রাখা খুব জরুরি হয়ে দাঁড়িয়েছে। সেরকম যদি আপনি কোনও কলেজে কলা বিভাগে কোনও কোর্স নিয়ে পড়ছেন তার পাশাপাশি যদি গ্রাফিক্স ডিজাইনিং এর কোর্স করে রাখেন তাহলে কিন্তু আপনি লাভবান হবেন। ক্রিয়েটিভ কাজকর্ম করতে পছন্দ করেন তাদের অবশ্যই গ্রাফিক্স ডিজাইনিং এর কোর্সটি করা উচিত।

    ৬. হোটেল ম্যানেজমেন্ট —- হোটেল ম্যানেজমেন্ট আজকের দিনে একটি বিশেষ লাভজনক পেশা হিসাবে ধরা হয়। চাকরির বাজারে হোটেল ম্যানেজমেন্টের চাহিদা এখন তুঙ্গে। এই বিষয়টির ওপরে তারা হোটেল ম্যানেজমেন্ট কোর্সটিতে ভর্তি হতে পারেন।

    ৭. ফটোগ্রাফি —- ছবি তোলার নেশায় এখন বুঁদ হয়ে থাকে প্রতিটি প্রজন্ম। ফটোগ্রাফিকে যদি কেরিয়ারে অপশন হিসাবে বেছে নেন তাহলে আখেঁড়ে লাভ কিন্তু আপনার হবে। সোশ্যাল মিডিয়া নির্ভর দুনিয়ায় ভালো ছবি, ভিডিওর চাহিদা সবসবময় তুঙ্গে থাকে। ফটোগ্রাফি শিখে বিভিন্ন ইভেন্টে, অনুষ্ঠানে ফটোগ্রাফি সুযোগের পাশাপাশি সংবাদমাধ্যমে কাজের সুযোগ রয়েছে।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    বদলে যাচ্ছে ট্রেনের টাইমটেবিল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ভারতে দু’কোটি ২৩ লক্ষ মানুষ প্রতি দিন ট্রেনে যাতায়াত করেন। কর্মস্থলে যাওয়ার জন্য লোকাল,...

    চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত , বৃষ্টিতে ভিজবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতরের পূর্বাভাস, ওই ঘূর্ণাবর্তের প্রভাবে সপ্তমী থেকেই দক্ষিণবঙ্গে বাড়তে পারে...

    খাড়্গে বনাম থারুর , জমজমাট কংগ্রেস সভাপতি পদের লড়াই

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : সরকারিভাবে কংগ্রেসের সভাপতি নির্বাচন হয়ে গেল দ্বিমুখী। ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কে এন ত্রিপাঠির মনোনয়নপত্র...

    মুস্তাক আলি ট্রফিতে বাংলা দলে বিশ্বকাপজয়ী বোলার দলে নেই অভিজ্ঞ ব্যাটার মনোজ, অনুষ্টুপ

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : ১১ অক্টোবর থেকে শুরু সৈয়দ মুস্তাক আলি ট্রফির দল ঘোষণা করল বাংলা। ক্রিকেটে...

    গল্‌ফ মঞ্চে বিশ্বকাপজয়ী কপিল-‌ধোনি

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : গুরগাঁওয়ে আমন্ত্রণীমূলক গল্‌ফের মঞ্চে প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব ও মহেন্দ্র সিংহ ধোনি।...