29 C
Kolkata
Tuesday, March 28, 2023
More

    অপেক্ষার আর মাত্র ১৭ দিন, ডিসেম্বরেই ১০ কোটি ‘কোভিশিল্ড’ : সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরোঃ আর ১৭ দিন পরেই ডিসেম্বর। আর এর মধ্যেই ১০ কোটি অক্সফোর্ডের করোনা টিকা ‘কোভিশিল্ড’ তৈরি করে ফেলবে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। আর তা সম্ভব হলেই আগামী মাস থেকেই ভারতের টিকাকরণ প্রক্রিয়া চালু হয়ে যাবে। এমনটাই পরিকল্পনা সংস্থার প্রধান আদর পুনাওয়ালার।

    তিনি জানিয়েছেন ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে জরুরি ভিত্তিতে দিল্লির তরফে অনুমোদন নেওয়ার প্রক্রিয়া শুরু হতেই উত্পাদনের গোটা প্রক্রিয়াও শুরু হয়ে যাবে। তবে স্বস্তির খবর এই যে প্রাথমিকভাবে যা ভ্যাকসিন তৈরি হচ্ছে, তা মূলত ভারতের জন্যই। ফলে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারীর মধ্যে জরুরী পরিষেবার সাথে যুক্ত ও রাজ্যের তৈরি করা লিস্ট অনুযায়ী মোট ১০ কোটি মানুষ এই ভ্যাকসিন পেয়ে যাবেন।

    বৃহস্পতিবার একটি সাক্ষাত্‍কারে আদর পুনাওয়ালা আরও জানিয়েছেন যে আগামী বছর থেকে যা ভ্যাকসিন উত্‍পাদন হবে, তার ৫০% ভারতের জন্য রাখা হবে, বাকি ৫০% বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচিতে দেওয়া হবে। শুধু অক্সফোর্ডের করোনা টিকা নয় এর পাশাপাশি নোভাভ্যাক্সের কোভিড প্রতিষেধকও তৈরি করছে সিরাম ইনস্টিটিউট।

    এই বিষয়ে সংস্থার প্রধান বলেন, ‘‌শুরুর দিকে মনে হচ্ছিল, অনেক বেশি ঝুঁকি নিয়ে ফেলছি। পরে দেখলাম, দু’‌টো ভ্যাকসিনেই খুব ভালো কাজ হচ্ছে।’‌ সরকারের সঙ্গে প্রাথমিক স্তরে আলাপ-আলোচনার পর পুনাওয়ালা জানান, কোভিড যুদ্ধে প্রথম সারির যোদ্ধাদেরই শুরুতে করোনা টিকা দেওয়া হবে। তবে প্রত্যন্ত এলাকায় খারাপ স্বাস্থ্য ব্যবস্থার কারণে ১৩০ কোটি ভারতবাসীকে করোনা টিকা দিতে বেশ সমস্যার মুখে পড়তে হতে পারে।

    ফাইজারের থেকে কতটা এগিয়ে আছে কোভিশিল্ড? সেই প্রশ্নের উত্তরে পুনাওয়ালা জানান অ্যাস্ট্রাজেনেকার কোভিড প্রতিষেধক ফাইজারের তুলনায় অনেকটাই এগিয়ে। ইতিমধ্যে গতকাল ই খবর এসেছে, ফাইজারের করোনার টিকা ৯০% কার্যকরী। কিন্তু সবচেয়ে বড় সমস্যা, ভ্যাকসিনটিকে (‌-)‌৯০ ডিগ্রী সেলসিয়াসে মজুত রাখতে হয়। অনেক দেশই এই ভ্যাকসিন ব্যবহার করতে পারবে না, কারণ সব জায়গায় এই উচ্চ মানের ডিপ ফ্রিজার পাওয়া যায় না। সেই সাথে আজ আজ জানা গিয়েছে ফাইজারের টিকার বেশ কিছু স্বল্প সময়ের জন্যে পার্শ্বপ্রতিক্রিয়া আছে যার মধ্যে মাথা ঘোরা, খিঁচুনি সহ সাময়িক অসুস্থতা বোধ। অন্য দিকে ‘কোভিশিল্ড’ এর এমন কিছু খবর তৃতীয় পর্যায়ের ট্রায়ালে শোনা যায় নি।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    আসন্ন IPL-এ কোন দলের অধিনায়ক কে হলেন ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : কলকাতা নাইট রাইডার্স সোমবার তাদের দলের অধিনায়কের নাম ঘোষণা করা হয়েছে। ১০টি আইপিএল দলের...

    বাড়ল প্যান ও আধার সংযুক্তিকরণের সময়সীমা ! সিদ্ধান্ত কেন্দ্রের

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : কেন্দ্রের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল, চলতি মাসের মধ্যেই প্যান ও আধার লিংক করিয়ে...

    মোদীর লক্ষ্য ৪০০ পার ! বঙ্গে বিজেপির লক্ষ্য ২৫

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : দিল্লি লক্ষ্যমাত্রা ঠিক করে দিয়েছে। আব কি বার ৪০০ পার। ২০২৪-এর লোকসভা ভোটে সারা...

    মাঝে মাঝেই জ্বরে ভুগছেন ? মুক্তি পেতে ভরসা রাখুন হোমিওপ্যাথিতে

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : জ্বরের অনেক কারণ থাকতে পারে তৎসহ জ্বরের বিভিন্ন উপসর্গ থাকে। নীচে জ্বরের উপসর্গ অনুযায়ী...

    ৩রা এপ্রিল ছুটি ঘোষণা করল রাজ্য সরকার !

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর। এবার মহাবীর জয়ন্তীতেও ছুটি দিচ্ছে রাজ্য সরকার। শনিবার...