29 C
Kolkata
Monday, March 27, 2023
More

    আপনার কোমল ও উজ্জ্বল ত্বকের রহস্য লুকিয়ে আছে এক গ্লাস জুসের মধ্যে! জানতেন?

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: ফলের রস বা জুস তো প্রায় সবাই খেতে ভালোবাসেন। কিন্তু জানেন কি, শরীরের পাশাপাশি ত্বকের পুষ্টি ও উজ্জ্বল বজায় রাখতে ফলের জুসের কোনও বিকল্প হয় না! তাই ত্বকের সৌন্দর্য বাড়াতে বিউটি প্রডাক্টের পরিবর্তে ফলের জুস খাওয়া শুরু করুন। এতে দারুণ উপকার মিলবে। জেনে নিন সেগুলি কি কি:

    আপেলের জুস

    ত্বকের বলিরেখা কমিয়ে ত্বকের বয়স কমাতে ও উজ্জ্বলতা বাড়াতে নিয়মিত অপেলার জুস খান। এই ফলটিতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও নানান উপকারি উপাদান, যা ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে শরীরকে সতেজ রাখতেও সাহায্য করে।

    গাজরের জুস

    ভিটামিন A এবং অ্যান্টি অক্সিডেন্ট যুক্ত গাজর ত্বকের উজ্জ্বলতা ভিতর থেকে বৃদ্ধি করে। এটি সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট (UV) রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে।

    কমলালেবুর জুস

    এই ফলটিতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড শরীরে প্রবেশ করা মাত্র ত্বকের ভিতরে কোলাজেনের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে ত্বক উজ্জ্বল হয়ে উঠতে সময় লাগে না। সেই সঙ্গে নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও যায় কমে।

    আনারসের জুস

    এই ফলে রয়েছে ব্রমেলিন নামে একটি উপাদান, যা ব্রণর প্রকোপ কমানোর পাশপাশি নানান ত্বকের রোগের প্রকোপ কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আসলে এই উপাদানটি ত্বকের মধ্যে লুকিয়ে থাকা নানা ক্ষতিকর উপাদানকে বের করে দেয়। ফলে কোনও ধরনের ত্বকের রোগই আক্রমণ করার সুযোগ পায় না।

    আঙ্গুরের জুস

    উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত আঙ্গুরের রস ব্রণ এবং ত্বকের বলিরেখা দূর করে দেয়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও আপনার ত্বককে আরও কোমল করে তুলতে আঙ্গুরের রস খুব উপকারী।

    পেঁপের জুস

    পেঁপের জুস ত্বককে সুন্দর করতে এবং ত্বকের কালো দাগ দূর করতে বেশ কার্যকরী। প্রতিদিনের সকাল বেলা খালি পেটে এক গ্লাস পেঁপের জুস খেলে উপকার পাবেন।

    আমলকির জুস

    আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন A, C ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এটি চুলের উপকার করার পাশাপাশি ত্বকের জন্যও খুবই ভালো। ত্বকের সৌন্দর্য ধরে রাখতে আমলকির গুণ প্রচুর। এটি ত্বকের ক্ষত চিহ্নের দাগও মিলিয়ে দেয়।

    টমেটোর জুস

    টমেটোর জুসে থাকে ক্লোরিন ও সালফার। যা আপনার শরীর থেকে টক্সিন দূর করে ডিটক্স করতে সাহায্য করে। দাগমুক্ত ও উজ্জ্বল ত্বক পেতে চাইলে রোজ একগ্লাস করে টমেটোর জুস খাওয়া শুরু করুন। টমেটোর জুস চামড়ার ট্যান দূর করে, ত্বকের কালো ছোপ দূর করে। সেইসঙ্গে ব্রণ নিরাময়ও করে।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    মাঝে মাঝেই জ্বরে ভুগছেন ? মুক্তি পেতে ভরসা রাখুন হোমিওপ্যাথিতে

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : জ্বরের অনেক কারণ থাকতে পারে তৎসহ জ্বরের বিভিন্ন উপসর্গ থাকে। নীচে জ্বরের উপসর্গ অনুযায়ী...

    ৩রা এপ্রিল ছুটি ঘোষণা করল রাজ্য সরকার !

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর। এবার মহাবীর জয়ন্তীতেও ছুটি দিচ্ছে রাজ্য সরকার। শনিবার...

    কবে শুরু হচ্ছে ICC ক্রিকেট বিশ্বকাপ ? দেখুন সম্পূর্ণ সময়সূচি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : গোটা বিশ্বের ক্রিকেট সমর্থকদের জন্য একটি সুখবর ইতিমধ্যেই জানতে পারা গিয়েছে। চলতি বছর...

    বাড়ছে গরমের প্রকোপ ! সপ্তাহ শেষে নামবে বৃষ্টি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পশ্চিমী অক্ষরেখার প্রভাবে বেশ কয়েকদিন ধরে বৃষ্টি চলছে বাংলায়। পাশাপাশি ইতিমধ্যেই বাংলার উপর...

    ঋতু পরিবর্তনে সর্দি-কাশি-জ্বর নিয়ে জেরবার , সম্পূর্ণ মুক্তি দেবে হোমিওপ্যাথি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : ঋতু পরিবর্তনের সময় সাধারণ সর্দি, কাশি, জ্বর, মাথা যন্ত্রণা, অ‌্যাজমার পাশাপাশি নিউমোনিয়া, ব্রঙ্কাইটিসের ঝুঁকিও...