25 C
Kolkata
Thursday, March 23, 2023
More

    এবার আপনিও বানিয়ে ফেলতে পারবেন জনপ্রিয় পনির গ্রিনলাইন! কিভাবে? জেনে নিন আজ

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো: শীতকাল পড়তেই বাজারে বসেছে শীতকালীন সব্জির পশরা। যার মধ্যে পালংশাক অন্যতম।আর এই পালং দেখলেই সবার প্রথমে চোখের সামনে ভেসে ওঠে একটাই দৃশ্য। সেটা নিঃসন্দেহে সবুজে পালং-এ টইটম্বুর সাদা সাদা পনিরের দৃশ্য, অর্থাৎ সুস্বাদু পালং পনির বা পনির গ্রীনলাইন । যা রুমালি রুটি কিংবা পোলাও এর পাশে একেবারে পারফেক্ট কম্বিনেশন। আজ আপনাদের জন্য থাকছে সেই সুস্বাদু পনির গ্রীনলাইনের অত্যন্ত সহজ একটি রেসিপি।

    উপকরণ:
    পালং,
    পনির,
    গোটা জিরে,
    আদা,
    রসুন,
    লঙ্কা,
    পেঁয়াজ,
    টমেটো,
    ফ্রেশ ক্রিম,
    কাজু বাটা,
    টকদই,
    হলুদ গুঁড়ো,
    এবং তেল।

    পদ্ধতি:
    প্রথমে গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে তেল গরম হতেই চৌকো করে কেটে রাখা পনির গুলো হাল্কা ভেজে নিতে হবে। এরপর গরম জলে পনির গুলো ভিজিয়ে রাখতে হবে। এতে পনির ভালো নরম হয়। এরপর একটা পাত্রে জল গরম করতে বসিয়ে দিতে হবে।

    এরপর এই গরম জলের মধ্যে পালং শাক দিয়ে বেশী আঁচে ২-৩ মিনিটের জন্য সিদ্ধ করে নিতে হবে। এর থেকে বেশি সিদ্ধ করলে পালং-এর রঙ পাল্টে কালো হয়ে যায়। এরপর একটা ছাঁকনিতে পালংশাক ঢেলে তাতে জল দিয়ে ঠান্ডা করে নিতে হবে।

    এরপর একটা মিক্সিং জারে সিদ্ধ করে রাখা পালং গুলো নিয়ে নিতে হবে। এবার একটা ফ্রাইং প্যানে তেল গরম করে নিয়ে দিয়ে দিতে হবে গোটা জিরে। সামান্য কিছুক্ষণের জন্য জিরে অল্প করে ভেজে নিতে হবে। এবার দিয়ে দিতে হবে চিড়ে রাখা কাঁচা লঙ্কা, আদা, রসুন, এবং পেঁয়াজ।সবকিছু একসাথে মিশিয়ে সামান্য নাড়াচাড়া করে হাল্কা রঙ পাল্টানোর পর্যন্ত অল্প কিছুক্ষণের জন্য ভেজে নিতে হবে।

    এবার দিয়ে দিতে হবে টমেটো কুচি। টমেটো নরম হওয়া পর্যন্ত হাল্কা ভেজে নিতে হবে। এবার একটু ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করে সবকিছু মিক্সিতে দিয়ে পালংশাকের সাথে মিশিয়ে ভীষণ মিহি করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে।

    এবার গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে তেল গরম করে নিয়ে দিয়ে দিতে হবে হলুদ গুঁড়ো, কাশ্মীরী লঙ্কার গুঁড়া, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো। এবার সমস্ত মশলা একসাথে মিশিয়ে কিছুক্ষণের জন্য ভেজে নিতে হবে। এবার কড়াইতে দিয়ে দিতে হবে পেস্ট করে রাখা পালংশাকের পেস্ট।

    এবার সবকিছু খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এই সময় গ্যাসের আঁচ কমিয়ে নিতে হবে।এবার প্যান ঢেকে দিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে।এরপর একে একে দিয়ে দিতে হবে টকদই, কাজুবাটা,ফ্রেশ ক্রিম তবে ফ্রেশ ক্রিম না থাকলে গুঁড়ো দুধ গুলেও দেওয়া যেতে পারে।

    সমস্ত উপকরণ আবারও খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার গরম মশলা এবং স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ভেজে রাখা পনির গুলো জল থেকে তুলে প্যানের মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

    এবার প্যান ঢেকে রেখে পনির টা কিছুক্ষণের জন্য রান্না করে নিতে হবে। হয়ে গেলে ওপর থেকে সামান্য ফ্রেশ ক্রিম এবং পনিরের কিউব গ্রেট করে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু পনির গ্রীনলাইন।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    সরে গেল ‘এটিকে’ , পরের মরশুমে ঝড় তুলতে আসছে ‘মোহনবাগান সুপার জায়ান্টস’

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চ্যাম্পিয়ন হওয়ার পরে বড় ঘোষণা করলেন সঞ্জীব গোয়েঙ্কা। মোহনবাগানের নামের শুরু থেকে সরে গেল...

    ভারতসেরা ‘মোহনবাগান’ ! বাঙালির গর্বের দিন

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চাপ বনাম পাল্টা চাপ। পেনাল্টি বনাম পাল্টা পেনাল্টি। অফুরান দৌড় আর স্কিলের ফুলঝুরি দেখাতে...

    ISL চ্যাম্পিয়ন এটিকে মোহনবাগান

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরো : আই এস এল ফাইনালে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নিলো এটিকে মোহনবাগান । বেঙ্গালুরু এফসিকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হলো...

    বাড়িতে আনুন বেশকিছু হোমিওপ্যাথি ঔষধ , পাবেন বহু সমস্যা মুক্তি

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : হোমিওপ্যাথি এক পুরনো চিকিৎসা পদ্ধতি। আয়ুর্বেদের সঙ্গেও এই চিকিৎসা পদ্ধতির বেশ কিছু মিল...

    বড় বড় মার্কিন ব্যাংকের পতন ! আসছে মহামন্দা ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : সিলিকন ভ্যালি ব্যাঙ্ক এবং সিগনেচার ব্যাঙ্ক – পর পর দুই বড় মাপের মার্কিন ব্যাঙ্কের...