27 C
Kolkata
Saturday, April 1, 2023
More

    ব্রাইট নামলে বসবেন কে? রইলো একটি বিশ্লেষণ- ঋতব্রত দেব

    দ্য ক্যালকাটা মিরর ব্যুরোঃ এই মুহূর্তে সকল ইস্টবেঙ্গল সমর্থকদের মনে একটাই প্রশ্ন। সেটা হলো লাল হলুদের নতুন ফরোয়ার্ড ব্রাইট এনোবাখরে কি ৩ তারিখ ওড়িশা এফসি-র বিরুদ্ধে মাঠে নামছেন? এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী এটুকু বলা যায় যে, ম্যাচের শুরু থেকে অর্থাৎ প্রথম একাদশে না হলেও রিজার্ভ বেঞ্চে দেখা যেতেই পারে নাইজেরিয়ান তরুণ-কে। এই মুহূর্তে কোয়ারেন্টাইন কাটিয়ে লাল-হলুদ শিবিরে যোগ দিলেও সকলের সাথে অনুশীলনে নামেননি ব্রাইট। হালকা ফিটনেস ট্রেনিং করছেন তিনি, আর দু-একদিনের মধ্যেই মূল দলের সাথে অনুশীলন শুরু করবেন তিনি। এখন স্বভাবতই প্রশ্ন ওঠে যে ওড়িশার বিরুদ্ধে না হলেও ব্রাইট যখন নিয়মিত হয়ে উঠবেন তখন কোন বিদেশির বদলে প্রথম একাদশে ঢুকবেন তিনি? তার উপস্থিতিতে ইস্টবেঙ্গলের ফর্মেশনই বা কেমন হবে? অদূর ভবিষ্যতে আইএসএলের দ্বিতীয় পর্বে ইস্টবেঙ্গল দলের চেহারা কেমন দাঁড়াতে পারে, নীচে রইলো সেই সংক্রান্ত বিস্তারিত আলোচনা।

    গোলরক্ষক-
    (শুভাশিস রায়চৌধুরী/দেবজিৎ মজুমদার)

    নর্থইস্টের সাথে নিজের চুক্তি থেকে মুক্ত হয়ে লাল-হলুদ শিবিরে যোগ দিচ্ছেন প্রাক্তন এটিকে গোলরক্ষক। লাল হলুদ জার্সি গায়েও অতীতে ম্যাচ খেলেছেন তিনি। দেবজিৎ টুর্নামেন্টে দুর্দান্ত কিছু সেভ করলেও কয়েকটি এমন গোলও খেয়েছেন যেগুলি বাঁচানো যেতে পারতো। ফাওলার হয়তো তাকে আরও দুটি ম্যাচে সুযোগ দেবেন। সেখানে দুর্দান্ত কিছু করে দেখাতে না পারলে দলে জায়গা হতে পারে শুভাশিসের।

    রক্ষণ-
    (অঙ্কিত, ফক্স, শেহনাজ/রানা, বিকাশ)

    চলতি টুর্নামেন্টে ডিফেন্স ইস্টবেঙ্গলের সবচেয়ে দুর্বল জায়গা। প্রতিপক্ষ প্রতিআক্রমণ শানালেই বিশাল অস্বস্তিতে দেখিয়েছে লাল হলুদ ডিফেন্স-কে। সেক্ষেত্রে রাইট-ব্যাক পজিশনে সুরচন্দ্রের জায়গায় ইস্টবেঙ্গল কোচ দেখে নিতে পারেন অঙ্কিত মুখার্জি-কে। তরুণ প্রতিভাবান রাইট ব্যাককে এটিকে মোহনবাগান থেকে নিয়ে এসেছে ইস্টবেঙ্গল ম্যানেজমেন্ট। অপরদিকে সামনে ব্রাইট খেললে এফসি গোয়া ম্যাচ থেকে বসতে হবে নেভিলকে। চূড়ান্ত অফফর্মে দেখিয়েছে তাকে এখনও অবধি। সেক্ষেত্রে স্কটের সাথী হিসাবে রানা ঘরামী অথবা শেহনাজের কাউকেই খেলাবেন হয়তো রবি ফাওলার। লেফট ব্যাকে ডিফেন্সিভ ভাবে হলেও আক্রমণে উঠার সময় যথেষ্ট সপ্রতিভ দেখিয়েছে বিকাশ জাইরু-কে। ফলে নারায়ণের বদলে তিনিই ওই পজিশনে এখনও প্রথম পছন্দ।

    মাঝমাঠ-
    (রফিক, স্টেইনম্যান, শেহনাজ/তোম্বা, ম্যাঘোমা)

    এইমুহূর্তে ইস্টবেঙ্গলে রফিক অপরিহার্য। যে পরিমাণ খাটছেন তিনি, তাতে তার দলে জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন তোলার কোনও জায়গা নেই। স্টেইনম্যানকে এসসি ইস্টবেঙ্গলের মাঝমাঠের ইঞ্জিন বলা যেতে পারে। মাঝমাঠে প্লে মেকিংয়ের সাথে সাথে ডিফেন্সিভ দায়িত্বও পালন করতে দেখা গিয়েছে তাকে। সেই সাথে সেটপিসের সময় বিপক্ষ বক্সে ভয়ংকর হয়ে ওঠার ক্ষমতা রাখেন। ডিফেন্সে অন্য কেউ খেললে শেহনাজ-কে দুই সেন্টার ব্যাকের সামনে ডিফেন্সিভ স্ক্রিন হিসাবে খেলাতে পারেন ফাওলার। তিনি ডিফেন্সে থাকলে মাঝমাঠে খেলতে পারেন তরুণ তোম্বা সিং বা জানুয়ারিতে দলে আসা নতুন কোনও ভারতীয় ফুটবলার। সেই সঙ্গে নিশ্চিতভাবেই থাকছেন জ্যাকুয়াস ম্যাঘোমা। তাকে একটু স্লথ দেখালেও গতির ঘাটতি তিনি মিটিয়ে নিচ্ছেন চোখ ধাঁধানো ড্রিবলিং দিয়ে। স্টেইনম্যান, পিলকিংটনের সাথে মাঝমাঠে তার কম্বিনেশন রীতিমতো উপভোগ করার মতো।

    আক্রমণ-
    (ব্রাইট এনোবাখরে, পিলকিংটন)

    ওড়িশা এফসি-র বিরুদ্ধে না হলেও তার পরের ম্যাচ থেকে ইস্টবেঙ্গল আক্রমণের মুখ হয়ে উঠতে পারেন তরুণ নাইজেরিয়ান ব্রাইট এনোবাখরে। তিনি একবার গোল পেতে শুরু করলে হাফ ছেড়ে বাঁচবেন ইস্টবেঙ্গল সমর্থকরা। সেই সঙ্গে তার একটু পেছন থেকে তাকে বল জোগান দেওয়ার এবং লং বল ভেসে আসলে সেকেন্ড স্ট্রাইকারের কাজ করতে পারেন পিলকিংটন। দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসাবে নামতে পারেন জেজে লালপেখলুয়া।



    * দলটি বানানো হয়েছে এখনও অবধি যারা এসসি ইস্টবেঙ্গলে রয়েছেন এবং যাদের আশা নিশ্চিত তাদেরকে নিয়ে

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    জানেন বিশ্বের সবচেয়ে সুখী দেশ কোনটি ? কোথায় দাঁড়িয়ে ভারত ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : পার ক্যাপিটা জিডিপি, জনস্বাস্থ্য, আয়ু, সামাজিক ন্যায়, যাপনের স্বাধীনতা এবং দুর্নীতিহীনতা-- এই একক গুলির...

    কেন্দীয় পুলিশে কয়েক হাজার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ !

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। কারণ, কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা...

    আসন্ন IPL-এ কোন দলের অধিনায়ক কে হলেন ?

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : কলকাতা নাইট রাইডার্স সোমবার তাদের দলের অধিনায়কের নাম ঘোষণা করা হয়েছে। ১০টি আইপিএল দলের...

    বাড়ল প্যান ও আধার সংযুক্তিকরণের সময়সীমা ! সিদ্ধান্ত কেন্দ্রের

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : কেন্দ্রের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল, চলতি মাসের মধ্যেই প্যান ও আধার লিংক করিয়ে...

    মোদীর লক্ষ্য ৪০০ পার ! বঙ্গে বিজেপির লক্ষ্য ২৫

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : দিল্লি লক্ষ্যমাত্রা ঠিক করে দিয়েছে। আব কি বার ৪০০ পার। ২০২৪-এর লোকসভা ভোটে সারা...