22 C
Kolkata
Tuesday, January 25, 2022
More

    পুজোয় বেড়াতে যাচ্ছেন ? করোনা আবহে মাথায় রাখুন কয়েকটা কথা

    ‘বহুদিন ধরে বহুদেশ ঘুরে ….’ না! দীর্ঘদিন ধরেই করোনা (coronavirus) বিধ্বস্ত জীবনে ক্লান্ত সবাই। করোনা অতিমারীর জেরে সকলেই পায়ে বেড়ি। বেড়াতে যাওয়ায় জন্য হাজারো উপায় খুঁজছেন কম বেশী সকলেই। এরই মধ্যে করোনা পরিস্থিতিতে কিছুটা স্বস্তির সংবাদ আসার পর থেকেই ভ্রমনপিপাসুরা বেরিয়ে পড়ার প্ল্যান করতে শুরু করে দিয়েছেন।

    সদলবলে বেরিয়ে পড়া মানেই করোনার তৃতীয় ঢেউকে (third wave) স্বাগত জানানো।কিন্তু তার পরেও যদি একটু সচেতন থাকা যায়, তাহলে হয়তো জীবাণু ছড়ানোর হার কিছুটা হলেও কমানো সম্ভব।

    আজ বিশ্ব পর্যটন দিবস। তাই বাইরে যারা বেড়াতে গেলেন, তাদের ক্ষেত্রে কি কি বিষয় মাথায় রাখা দরকার সেটা একটু আলোচনা করা যাক।

    ১)এই সময়ে প্রথম কাজ হবে, বেড়াতে গেলেও ভিড় এড়িয়ে চলা

    ২) প্রাকৃতিক পরিবেশে (nature) বেড়াতে যাওয়াই ভালো এই পরিস্থিতিতে

    ৩)অন্য পর্যটকদের (tourist) সঙ্গে একসাথে ঘোরা নৈব নৈব চ

    ৪)হোটেল (hotel ) বাদ দিয়ে পারলে হোমস্টেতে (home stay) থাকাই বুদ্ধিমানের কাজ

    তবে, নিতান্তই হোটেলে রাত কাটাতে হলে মেনে চলুন কয়েকটি নিয়ম :

    নিজে স্যানিটাইজ করুন:
    সবসময় নিজের কাছে স্যানিটাইজার (sanitizer) রাখুন। হোটেলে ঢোকার সাথে সাথেই শুধু হোটেল কর্তৃপক্ষের উপর ভরসা না করে নিজের দায়িত্বে স্যানিটাইজেশন করুন ।

    ধাতব জিনিসগুলি নিয়ে সাবধান:
    ধাতব জিনিষের মাধ্যমে করোনা সংক্রমনের সম্ভবনা বেশী থাকে।বাথরুমের কল, দরজার হাতলের মতো জিনিসগুলি নিয়ে সতর্ক থাকুন। এই ধরনের ধাতব জিনিষ স্পর্শ করার আগে ভালো করে স্যানিটাইজ করুন।

    জানলা খোলা রাখুন :
    বন্ধ ঘরে জীবাণুর সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। ফলে ঘরে ঢুকেই জানলা খুলে দিলে পর্যাপ্ত হাওয়া ও রোদ আসতে পারে। সেক্ষেত্রে বিশেষ সুবিধা হয়।

    কোথায় কোথায় যাবেন না:
    লিফ্ট, সুইমিং পুল এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ। একেবারেই ঢুকবেন না জিমে। সেক্ষেত্রে শরীরচর্চা করতে গিয়ে উলটে শরীর খারাপ নিয়ে ঘরে ফিরতে হবে।

    হোটেলের খাবার খাবেন না:
    হোটেলে উঠলেও চেষ্টা করুন সেখানকার খাবার এড়িয়ে চলতে । হোটেলের রান্না ঘরে বহু লোকের জনসমাগম হয়। সেখান থেকে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই হোটেলের ঘরেই খাবার আনিয়ে নেওয়ার ব্যবস্থা করুন।

    Related Posts

    Comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    সেরা পছন্দ

    ভোটের মুখে বড় ধাক্কা খেল কংগ্রেস , বিজেপিতে যোগ দিলেন গান্ধী পরিবার ঘনিষ্ট নেতা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : জল্পনাতে সিলমোহর। দল ছাড়ার কিছুক্ষণের মধ্যেই BJP-তে যোগ দিলেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয়...

    দেশে একধাক্কায় অনেকটা কমল করোনা সংক্রমন , বাড়ছে সুস্থতা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : স্বস্তি জাগিয়ে একধাক্কায় অনেকটা কমল দেশের দৈনিক সংক্রমণ। গত কয়েকদিন ধরে নিম্নমুখী দেশের করোনা...

    কাপড়ের মাস্ক পুরোপুরি আটকাতে পারবে না করোনা সংক্রমন , বলছে বিশেষজ্ঞরা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : করোনা ঠেকাতে মাস্ক আবশ্যক। একথা প্রথম দিন থেকে বলে আসছেন বিশেষজ্ঞরা। উৎসবের দিনে বেশিরভাগ...

    পিছু ছাড়ছে না শীতের বৃষ্টি , তবে পরশু থেকে হাওয়া বদল

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : শীতেও পিছু ছাড়ছে না বৃষ্টি। মঙ্গলবারও মেঘলা আকাশ সঙ্গে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে...

    রাজ্যে আরও কমল করোনা সংক্রমন , ঊর্ধ্বমুখী সুস্থতা

    দ্যা ক্যালকাটা মিরর ব্যুরো : একটু একটু করে সুস্থতার পথে বাংলা। এক ধাক্কায় অনেকটা কমল রাজ্যের সংক্রমণ। গত ২৪...